শীর্ষ খবর

করোনার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র

বাংলাদেশ চীনের প্রাণঘাতী করোনভাইরাসের উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ৩ মার্চ ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলে। যদিও দেশে এখন পর্যন্ত কোনো করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এমনকি সরকারও বলেছে করোনাভাইরাসের ঝুঁকি বাংলাদেশের নেই বাংলাদেশ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশসহ মোট ২৫ দেশ কভিড-১৯’র উচ্চ ঝুঁকিতে রয়েছে।’

ঝুঁকিতে থাকা বাকী দেশগুলো হলো- আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরঘিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

এদিকে, ভাইরাসটি ছড়িয়ে পড়েছে প্রতিবেশি দেশে ভারতেও। ৩ মার্চ, মঙ্গলবার দিল্লি ও তেলঙ্গানায় দু’জনের শরীরে নোভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। গত কাল। এতে করে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ জনে দাঁড়ালো।

ইতোমধ্যেই আক্রান্তদের মধ্যে ৩ জন সুস্থ হয়েছেন। এমন খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার।

বিমানবন্দর সূত্রের বরাত দিয়ে প্রতিবেদেন বলা হয়, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় করোনার প্রকোপ প্রবল নয় বলে দিল্লি বিমানবন্দরে তার শারীরিক পরীক্ষা হয়নি। কিন্তু বাড়ি ফেরার পরে তার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই ওই ব্যক্তির সংস্পর্শে আসা পরিবারটির ৬ জনের শরীরে করোনাভাইরাসের বেশ কিছু লক্ষণ দেখা গেছে। তারা আগরার বাসিন্দা। সম্প্রতি তিনি ইউরোপে বেড়াতে গিয়েছিলেন।

আরও সংবাদ

Close