শীর্ষ খবর

সিলেটে রেকর্ড ভাঙার খেলায় তাপমাত্রা : ২০ বছরেও এমন গরম পড়েনি

রোববার ১৫ বছরের সর্বোচ্চ রেকর্ড ভাঙার পর আজ সোমবার ভাঙলো ২০ বছরের রেকর্ড। সোমবার (২৪ মে) আবহাওয়া অফিস থেকে সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত সিলেটে মে মাসের তাপমাত্রার ২০ বছরের রেকর্ড ভঙ্গ করেছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

সিলেটে ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০০৬ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করেছে সিলেটের আজকের তাপমাত্রা।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, রোববার (২৩ মে) এই তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০০৬ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেটের আজকের তাপমাত্রা ছিল এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা। আজকের এই তাপমাত্রা গত ২০ বছরের রেকর্ড ভেঙেছে। এর আগে ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা বেশি হলেও আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাঈদ আহমদ চৌধুরী আরও জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের কারণে এই গরমের উৎপত্তি। ঘূর্ণিঝড়ের কারণে সব জায়গার জলীয়বাষ্প টেনে নিয়ে যাচ্ছে। এর জন্য বেশি গরম অনুভূত হচ্ছে এবং তাপমাত্রাও বাড়ছে।

আরও সংবাদ

Close