সারা বাংলা

হাত ধোয়া শিখাতে লাগবে ৪০ কোটি টাকা!

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে, যার মাধ্যমে মানুষকে হাত ধোয়া শেখানো হবে। আর এতে খরচ হবে ৪০ কোটি টাকা! প্রকল্পের নাম ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ এবং স্বাস্থ্যবিধি’। এটি এখনো প্রস্তাব আকারে আছে, পাশ হয়নি।

প্রকল্পের বিশ্লেষণে দেখা গেছে, এর আওতায় ৫ বছরে ৯ জনের বেতনভাতায় খরচ হবে ৩ কোটি টাকা। আছে বিদেশ ভ্রমণের সুযোগ, যেখানে খরচ হবে আরো ৫ কোটি। এভাবে নানা খাত আর হিসেব মিলিয়ে প্রকল্পের মোট খরচ দাঁড়িয়েছে ৪০ কোটি টাকায়। প্রকল্প পরিচালক আনোয়ার ইউসুফ বলেন, আমরা যেটা প্রস্তাব করলাম, সেটাই পাশ হয়ে যাবে, এমন তো নয়। ভালোমন্দ দেখার জন্য তো একনেক ও প্ল্যানিং কমিশন আছে।

এই প্রকল্পের আওতায় বিভিন্ন জনবহুল স্থানে হাত ধোয়ার জন্য বেসিন বসানো হবে। খোঁজ নিয়ে জানা গেছে, বাজারে ভালো মানের একটি বেসিনের দাম ৬ থেকে ১২ হাজার টাকা। পানির পাম্পসহ যার দাম পড়বে প্রায় ৩৫ হাজার। অথচ প্রকল্পের আওতায় পাঁচ ইঞ্চি ইটের গাঁধুনিসহ একটি বেসিন ও পানির পাম্প বসানোর খরচ ধরা হয়েছে ২ লাখ টাকা।

দুদিন আগেই খিচুড়ি রান্না এবং প্রোসেসিং শিখতে ১ হাজার কর্মকর্তার বিদেশ যাওয়ার প্রসঙ্গ ওঠে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তো বটেই, মেইনস্ট্রিম গণমাধ্যমেও তীব্র সমালোচনা হয়। তার মধ্যেই হাত ধোয়ার এই প্রকল্পের বিষয়টি সামনে এলো। পরিকল্পনামন্ত্রী বরাবরই বলছেন, জড়িতদের আইনের আওতায় আনা হবে। কিন্তু তেমন নজির দেখা যাচ্ছে খুব কমই।

আরও সংবাদ

Close