সারা বাংলা

শীত কমবে এক সপ্তাহ : এরপর আসবে শৈতপ্রবাহ

গত কয়েক দিনে কিছুটা বেড়েছে তাপমাত্রা। আরও ৬ থেকে ৭ দিন অব্যাহত থাকতে পারে শীত কমার প্রবণতা। এরপরই শৈত্যপ্রবাহ শুরুর আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার (৬ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে। আগের দিন মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল শ্রীমঙ্গলে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান গণমাধ্যমকে জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে শীতকালে একধরনের বৃষ্টি হয় এরপর তাপমাত্রা অনেকটা কমে যায়। কিন্তু এবার প্রকৃতিকে সেই বৃষ্টি হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। রংপুর অঞ্চলে হালকা মেঘ দেখা যাচ্ছে, সেখানে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি বলেও জানান তিনি।

শৈত্যপ্রবাহের আশঙ্কা উল্লেখ করে তিনি বলেন, ‘আগামী সপ্তাহের শেষের দিকে ১২ বা ১৩ জানুয়ারির পর থেকে দু-এক জায়গায় বিশেষ করে উত্তরাঞ্চল থেকে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। মোটামুটি এক সপ্তাহ পর থেকে তাপমাত্রা কমে শুরু হবে শৈত্যপ্রবাহ। ওই সময় পর্যন্ত তাপমাত্রা একটু একটু করে বাড়বে। হঠাৎ কমে গিয়ে আবার বেড়ে যেতে পারে। কিন্তু তেমন কোনো পরিবর্তন হবে না।

আরও সংবাদ

Close