আইটিআন্তর্জাতিক

তালেবান নিয়ে পোস্ট করলে ডিলিট হতে পারে ফেসবুক, হোয়াটসঅ্যাপ আইডি

ফেসবুক বা তার সহকারী প্রতিষ্ঠান ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপে তালেবনাকে নিয়ে যে কোন তথ্য শেয়ার করার আগে সতর্ক না হলে ফেসবুকের গাইডলাইন অনুযায়ী রিমুভ হয়ে যাতে পারে। এতে করে ফেসবুক কমিউনিটি গাইডলাইনের বিপক্ষে পোস্ট বিবেচনায় কর্তৃপক্ষ এই সম্পর্কিত সকল তথ্য মুছে দেয়ার পাশাপাশি আইডি ডিলেট করে দিতে পারে।

ফেসবুক তালেবানকে সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে তাদের সব পোস্ট নিষিদ্ধ করেছে। তালেবানদের প্রতি সমর্থনমূলক সব কন্টেন্টও নিষিদ্ধ করেছে যোগাযোগের জনপ্রিয় এ সামাজিক মাধ্যমটি।

ফেসবুকের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে বিবিসিকে বলা হয়েছে, তালেবানকে একটি সন্ত্রাসী সংস্থা মনে করে ফেসবুক, সুতরাং তাদের সব পোস্ট ও সমর্থনকারী মন্তব্য এই প্ল্যাটফর্মে নিষিদ্ধ করা হয়েছে।

ফেসবুক জানিয়েছে, তারা আফগান বিশেষজ্ঞদের একটি দলকে দায়িত্ব দিয়েছে যারা এই সংক্রান্ত সব পোস্ট পর্যবেক্ষণ করবে এবং প্রয়োজনে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেবে। তাদের এই নীতি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে ফেসবুক জানিয়েছে।

তালেবান সদস্যরা নানা শ্রেণির মানুষের সঙ্গে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আসছে বলেও প্রতিষ্ঠানটির কাছে প্রমাণ রয়েছে। ফেসবুক বিবিসিকে জানিয়েছে, তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোন অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে তারা ব্যবস্থা নেবে।

আরও সংবাদ

Close