আজকের সিলেট

সিলেটে বৈধ হলো আড়াই লক্ষ ভরি কালো সোনা

সিলেটে দু’দিনব্যাপী স্বর্ণ মেলায় বৈধ হলো ২ লাখ ৪১ হাজার ৫০০ ভরি স্বর্ণ। ভরি প্রতি রাজস্ব আদায় হয়েছে ১ হাজার টাকা করে ৩ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা।

মঙ্গলবার দুই দিন ব্যাপী এ মেলা শেষ হয়। তবে মেলার পরও অপ্রদর্শিত স্বর্ণ কর দিয়ে বৈধ করার সুযোগ রাখা হয়। ফলে বুধবারও ৩০ জন ব্যবসায়ী কর দিয়ে ১০ হাজার ৫শ’ ভরি অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করেছেন। ভরি প্রতি রাজস্ব দিয়েছেন ১ হাজার টাকা করে।

সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার (সদর ও প্রশাসন) কাজল সিংহ বলেন, মেলার দু’দিনসহ তিনদিনে মোট ২ লাখ ৪১ হাজার ৫০০ ভরি অপ্রদর্শিত স্বর্ণ কর প্রদানের মাধ্যমে বৈধ করা হয়েছে। এর বিপরীতে ৩দিনে মোট রাজস্ব আদায় হয়েছে মোট ৩ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা।

তিনি বলেন, জুয়েলারি প্রস্তুককারী কোম্পানি, স্বর্ণ ব্যবসায়ী, ও উৎপাদনকারী মিলিয়ে মোট ১৫৮ জন ব্যবসায়ী তাদের অপ্রদর্শিত স্বর্ণ কর প্রদানের মাধ্যমে বৈধ করে নেন। এর আগে ১২৮ জন মেলা প্রাঙ্গণে তাদের অপ্রদর্শিত স্বর্ণ কর প্রদানের মাধ্যমে বৈধ করে নেন। সিলেট জুয়েলারি সমিতির অধীনে ২৪৭ জন স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন।

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা বলেন, সরকার ব্যবসায়ীদের অপ্রদর্শিত স্বর্ণ কর প্রদানের মাধ্যমে সাদা করার সুযোগ দিয়েছে। মেলা শেষ হলেও ৩০ জুন পর্যন্ত অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে আয়কর ও ভ্যাট প্রদান করে স্বর্ণ বৈধ করতে পারবেন। এরপর আর কোনোভাবেই সুযোগ দেওয়া হবে না।

আরও সংবাদ

Close