প্রবাস

যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রুবী হকের অকাল মৃত্যুতে বিভিন্ন মহলের শোক : জানাযা শুক্রবার

যুক্তরাজ্য জাসদের অন্যতম নেত্রী ও যুক্তরাজ্য জাতীয় নারী জোটের আহবায়ক, লন্ডন বাঙালি কমিউনিটির প্রিয়মুখ, বিশিষ্ট সমাজকর্মী লেখক, যুক্তরাজ্য জাসদ নেতা মজিবুল হক মনির সহধর্মিণী একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক মানবাধিকার নেত্রী কবি রুবি হক ইন্তেকাল করেছেন (ইন্নাহলিল্লাহী ওয়া ইন্নাইলাইহী রাজিয়ুন)।

আজ বৃহস্পতিবার লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। তার স্বামী বিশিষ্ট রাজনীতিবিদ প্রগতিশীল সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট মুজিবুল হক মনি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রুবী হক বেশ কয়েক মাস থেকে ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে চিকিৎসাধিন ছিলেন।

মৃত্যুকালে রুবি হক দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তার অকাল মৃত্যুতে যুক্তরাজ্য বাঙালী কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন মহল শোক জানিয়েছেন। শোক বার্তায় তারা রুবি হকের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

জাসদের শোক: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক শোকবার্তায় রুবি হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবার ও স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন। তারা বলেন, কবি রুবি হকের অকাল প্রয়ানে জাসদ একজন নিবেদিতপ্রাণ নেতা এবং লন্ডনের বাঙালি কমিউনিটি একজন প্রাণবন্ত, সংবেদনশীল, প্রগতিশীল সমাজকর্মী, লেখক, কবি ও রাজনৈতিক নেতাকে অসময়ে হারালো।

সিলেট জেলা ও মহানগর জাসদের শোক: পৃথক শোক বার্তায় সিলেট জেলা ও মহানগর জাসদ রুবি হকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। জাসদ সিলেট জেলা শাখার সভাপতি লোকমান আহমদ, সাধারণ সম্পাদক কে.এ. কিবরিয়া চৌধুরী, সিলেট মহানগর শাখার সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু এবং সাধারণ সম্পাদক গিয়াস আহমদ তার মৃত্যুতে শোক প্রকাশ করে বলেছেন, রুবি হক ছিলেন যুক্তরাজ্যে প্রবাসী বাঙালিদের প্রগতির আন্দোলনে এক বলিষ্ঠ কন্ঠ।মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আন্দোলনের একজন অগ্রগামী সৈনিক। তার অকাল মৃত্যু এক অপূরণীয় ক্ষতি।

যুক্তরাজ্য জাসদের শোক: যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযাদ্ধা এডভোকেট হারুনুর রশীদ এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু যুক্তরাজ্য জাসদের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন । নেতৃবৃন্দ এক যৌথ শোক বার্তায় বলেন, মিসেস রুবী হক জাসদ এবং নারীজোট ছাড়াও তিনি ছিলেন কমিউনিটির একজন অতিপরিচিত মুখ এবং এ্যকটিভিষ্ট। তাই তাঁর মৃত্যুতে আমরা শোকাভিভুত এবং মর্মাহত । আমরা মরহুমার রুহের মাগফিরাত কামনা করছি এবং তাঁর শোক সন্তপ্ত পরিবার, স্বজন এবং সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। তারা রুবি হকের পরিবারের শোকসন্তপ্ত সদস্যবৃন্দ ও সহযোদ্ধাদের প্রতি গভীর সহানুভূতি ও সহমর্মিতা জ্ঞাপন করেছেন।

এছাড়াও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে। পৃথক শোকবার্তায় জাতীয় নারী জোটের কেন্দ্রীয় আহবায়ক আফরোজা হক রীনা কবি রুবি হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবার ও স্বজনদের আন্তরিক সমবেদনা জানিয়েছেন।

এদিকে, গ্রেটার লন্ডন জাসদের সভাপতি সৈয়দ এনামুল হক বদরুল এবং গ্রেটার লন্ডন জাসদের সাধারণ সম্পাদক শামসুজজামান সাবুল শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তারা বলেছেন, “আমরা অত্যন্ত ভারাক্রান্ত মনে জানাচ্ছি যে যুক্তরাজ্য জাসদের নেত্রী, গ্রেটার লন্ডন জাসদের মহিলা সম্পাদিকা, যুক্তরাজ্য নারী জোটের আহবায়ক, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সাধারণ সম্পাদিকা, মানবাধিকার কর্মী, যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক মনি ভাইয়ের সহধর্মিনী রবি হকের অকাল মৃত্যুতে আমরা গভীর শোকাহত। আমরা শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। মহান আল্লাহ রাব্বুল আলামিনের নিকট প্রার্থনা তিনি যেন তাকে বেহেস্ত এর সর্বোচ্চ জায়গা দান করেন এবং তার স্বামী,বাচ্চাদেরকে এবং আত্মীয় স্বজন সবাইকে ধৈর্য্য ধরার তৌফিক দান করেন। আমিন”

রুবি হকের জানাজার নামাজ আজ শুক্রবার বাদ জুম্মা যুক্তরাজ্যের ব্রিক লেন জামে মসজিদে অনুষ্ঠিত হবে।

আরও সংবাদ

Close