শীর্ষ খবর

‘শাবির আন্দোলন নিয়ে অনেক কিছু জানি কিন্তু বলবো না’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে ‘অনেক কিছু জানলেও তা বলতে চান না’ বিশ্ববিদ্যালয়টির সাবেক অধ্যাপক ও জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

শাবির আন্দোলনের সমাধান কোন পথে- সাংবাদিকদের এমন প্রশ্নে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘এ বিষয়ে আমি অনেক ডিটেইল জানি, কিন্তু আমি পাবলিকলি বলতে পারব না।

অমর একুশে বইমেলায় শনিবার বিকেলে বাংলা একাডেমির তেঁতুলতলায় শাবির সাবেক শিক্ষার্থীদের প্রতিষ্ঠান সাস্ট ক্লাবের ৬৫০ নম্বর স্টলে কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন শেষে এ মন্তব্য করেন তিনি।

‘এটা বলা যাবে না, কারণ আমি তাদেরকে (শিক্ষার্থীদের) কথা দিয়েছি আমি বলব না।’

এর আগে তিনি মেলায় শাবি শিক্ষার্থীদের লেখা বইয়ের প্রাপ্তিস্থান সাস্ট ক্লাবের স্টল উদ্বোধন করেন এবং সাস্ট ক্লাবের সঙ্গে সারাজীবন থাকার ঘোষণা দেন। শিক্ষার্থীদের সঙ্গে গল্প করে বেশ কিছু সময় কাটান এই লেখক।

নতুন প্রজন্মের যারা সায়েন্সফিকশন নিয়ে লিখছেন, তাদের উদ্দেশে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘লিখতে হলে প্রচুর পড়াশোনা, প্রচুর পরিশ্রম করতে ও সময় দিতে হবে। পৃথিবীর সব জায়গায় সব কিছু সমান হয় না।

‘আগে বাংলাদেশে সায়েন্সফিকশন বলে কোনো জিনিস ছিল না, বাংলাদেশে প্রথম সায়ন্সফিকশন লিখেছেন হুমায়ূন আহমেদ। এখন কতো সায়েন্সফিকশন লেখা হয়। এমননকি এখন বাংলা একাডেমিতে সায়েন্সফিকশনে পুরস্কার দেয়ার জন্য আলাদা ক্যাটাগরি পর্যন্ত খোলা হয়েছে।’

আরও সংবাদ

Close