শীর্ষ খবর

বন্ধ হচ্ছে ভারতীয় ভিসা

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কয়েকটি বিশেষ ক্যাটাগরির বাইরে বিশ্বের সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত করেছে ভারত সরকার।

বুধবার ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রীদের বৈঠকের পর সন্ধ্যায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সেই মোতাবেক আগামীকাল শুক্রবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দেশটিতে কূটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা ছাড়া বিদ্যমান সব ধরনের ভিসা স্থগিত থাকবে।

এদিকে, আগামীকাল শুক্রবার থেকে ভারতগামী ফ্লাইট বাতিল ঘোষণা করেছে বাংলাদেশের কয়েকটি এয়ারলাইন্স।

ভারতের পর্যটক ভিসা স্থগিতের সিদ্ধান্তের পর বাংলাদেশ থেকে ফ্লাইট পরিচালনা বন্ধ করেছে বিমান বাংলাদেশ। একইসঙ্গে ভারতে নিজেদের ফ্লাইট বাতিল করেছে নভোএয়ার ও ইউএস বাংলা এয়ারলাইন্স। তবে রিজেন্ট এয়ারওয়েজ বলছে, ভারতে বাংলাদেশের ও বাংলাদেশে ভারতীয় নাগরিকরা রয়েছেন। সে ক্ষেত্রে ভারতের অনুমতি সাপেক্ষে কয়েকদিন ফ্লাইট পরিচালনা করতে চায় তারা।

গতকাল বুধবার সন্ধ্যায় ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাসের কারণে ১৩ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত অন্যান্য দেশের মতো বাংলাদেশিদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। কূটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা ছাড়া বিদ্যমান সব ধরনের ভিসা স্থগিত থাকবে।

ফ্লাইট স্থগিতের ব্যাপারে বাংলাদেশ বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, ‘কলকাতায় ও দিল্লিতে ভারতের নির্দেশিত সময় পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখা হবে।’

আরও সংবাদ

Close