আজকের সিলেট

তথ্য পাওয়া মানুষের অধিকার : সুনামগঞ্জে প্রধান তথ্য কমিশনার মতুর্জা আহমদ

প্রধান তথ্য কমিশনার মতুর্জা আহমদ বলেছেন, ‘তথ্য পাওয়া মানুষের অধিকার। ইউনিয়ন থেকে জেলা পর্যায়ে সরকারি দপ্তরে তথ্য উন্মুক্ত রাখতে হবে। সরকারি কর্মকর্তারা হচ্ছেন জনগণের সেবক। সেবক ডালি নিয়ে বসে থাকলে চলবে না। আপনাকে তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। কোনো তথ্য গোপন করা যাবে না। কর্তৃপক্ষ স্বেচ্ছায় তথ্য প্রদান করবেন। ’

আজ সোমবার বেলা সাড়ে ১১ টায় সুনামগঞ্জের জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জন অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরোও বলেন,‘সরকার কোথায় কত টাকা ব্যয় হয়েছে তার স্বচ্ছতা জবাদিহিতা নিশ্চিত করতে হবে। দেশে অনেক উন্নয়ন হচ্ছে। দুর্নীতির জন্যে উন্নয়ন নষ্ট করা যাবে না। উন্নয়নের সুফল সকলকে পেতে হবে। সামাজিক সাম্য প্রতিষ্ঠা করতে হবে। ‘

এসময় মতুর্জা আহমদ বলেন, সংশ্লিষ্ট দপ্তর তথ্য প্রদানে অনিহা প্রকাশ করলে তথ্য কমিশনের কাছে প্রমাণিত হলে তাকে অনধিক পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। এছাড়া বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন তথ্য সচিব তৌফিকুল আলম, সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান মিজান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হারুন অর রশীদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান, জেলা সমাজ সেবা কার্যালয়েল উপ-পরিচালক সুচিত্রা রায়, জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন, সুনামগঞ্জ কারাগার সুপার আবুল কালাম আজদ, সুনামগঞ্জ প্রেসক্লাব সভাপতি ও এটিএনবাংলা-এটিএননিউজের জেলা প্রতিনিধি পঙ্গজ কান্তি দে, যুগ্ম-সম্পাদক ও দৈনিক আমাদের সময়ের জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার প্রমুখ।

আরও সংবাদ

Close