শীর্ষ খবর

‘আমদানি করে’ হলেও মালদ্বীপকে পেঁয়াজ দিবে ভারত

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিলেও মালদ্বীপে রপ্তানি অব্যাহত রেখেছে ভারত সরকার। দেশে ঘাটতি থাকায় ‘আমদানি করে’ মালদ্বীপে পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মালদ্বীপ পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের জন্য ভারতের ওপর সম্পূর্ণ নির্ভরশীল। এমন খবর প্রকাশ করেছে ভারতের সংবাদ সংস্থা টাইমস অব ইন্ডিয়া।

ওই প্রতিবেদনে বলা হয়, দেশে পেঁয়াজের সংকট থাকা সত্ত্বেও মালদ্বীপে পেঁয়াজ রপ্তানি করবে ভারত। এতে পরিমাণেরও কোনো হেরফের হবে না। আগে দেশটিতে যে পরিমাণ পেঁয়াজ রপ্তানি হতো সেই পরিমাণই রপ্তানি করা হবে পেঁয়াজ।

১০ নভেম্বর, রবিবার মালদ্বীপে নিযুক্ত ভারতীয় মিশন এক টুইট বার্তায় জানায়, ‘আমরা আমাদের বন্ধু মালদ্বীপকে আশ্বস্ত করতে চাই যে, টানা দাম বৃদ্ধি ও দেশে এক লাখ টন পেঁয়াজের ঘাটতি থাকা সত্ত্বেও মালদ্বীপে পেঁয়াজ রপ্তানি করতে চায় ভারত।’ভারতে রান্নার নিত্য অনুষঙ্গ পেঁয়াজের ব্যাপক ঘাটতি রয়েছে। চাহিদা মেটাতে আফগানিস্তান, তুরস্ক, ইরান ও মিশর থেকে পেঁয়াজ আমদানি করতে হয় ভারতকে।

সূত্রের বরাত দিয়ে ওই খবরে বলা হয়, শুধু পেঁয়াজই নয়, সব ধরনের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র মালদ্বীপে রপ্তানি অব্যাহত রাখবে ভারত। চাহিদা মেটাতে এক লাখ টন পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসওয়ান।

প্রসঙ্গত, ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়া। এতে করে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কয়েকগুণ বেড়ে গিয়ে বর্তমানে কেজিপ্রতি ১৩০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আরও সংবাদ

Close