শীর্ষ খবর

সৌদি ফেরত নারীকর্মীদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ‘অপমানজনক’

সৌদি আরব ফেরত নারীকর্মীদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বক্তব্য নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ‘নারীপক্ষ’।

সংস্থাটির দাবি, নারীকর্মীদের নিয়ে ‘স্থূল’ ও ‘অপমানজনক’ বক্তব্য দেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে ক্ষমা চাইতে হবে।

শনিবার (১৬ নভেম্বর) সংস্থাটির প্রচার সম্পাদক রেহানা সামদানী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি সৌদি আরব থেকে নারীকর্মীদের লাশ ফেরত আসা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘সৌদি আরবে কর্মরত ২ লাখ ২০ হাজার নারীর মধ্যে ৫৩ নারীর লাশ আনা হয়েছে, যা খুবই নগণ্য। সেখান থেকে নির্যাতনের শিকার হয়ে ফিরে আসা নারীর সংখ্যা মাত্র ৮ হাজার, সংখ্যার দিক থেকে যা খুবই কম। তারা দূতাবাসের শেল্টার হোমে অভিযোগ না করে দেশে এসে অত্যাচারের কথা বলেন।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘আমরা পররাষ্ট্রমন্ত্রীকে স্মরণ করিয়ে দিতে চাই, কোনও সংখ্যার ওপর মৃত্যু বা নির্যাতনের ঘটনার গুরুত্ব নির্ভর করে না। নাগরিকদের জীবনধারণের উপযোগী নিরাপদ কর্মসংস্থান সৃষ্টি করার দায়িত্ব সরকারের। দেশে-বিদেশে—সব জায়গায়ই প্রত্যেক নাগরিকের নিরাপত্তা বিধানের দায়িত্ব অবশ্যই সরকারকে নিতে হবে। একজন নারীকেও যেন লাশ হয়ে বা নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসতে না হয়। এজন্য সরকারি-বেসরকারি উভয় ক্ষেত্রে বিদেশে কর্মী পাঠানোর সুনির্দিষ্ট ও নারীবান্ধব নীতিমালা তৈরি করে এর যথাযথ বাস্তবায়ন করতে হবে।

আরও সংবাদ

Close