সারা বাংলা

ধানক্ষেতে আগুন : সরকারের সুনাম ক্ষুণ্নের চেষ্টা কি না- তদন্তের নির্দেশ

ধানের ন্যায্যমূল্য না পেয়ে ক্ষেতে আগুন দেয়ার ঘটনা সরকারের সুনাম ক্ষুণ্নের চেষ্টা কি না-সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তা তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মে) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়ে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। এর আগে তিনি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে বৈঠক করেন।

বোরোতে কৃষক ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না। এজন্য প্রতিবাদের অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে তারা ধানক্ষেতে আগুন দিয়েছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বিষয়টি খতিয়ে দেখতে।’

তিনি বলেন, এখানে ঘটনাগুলো স্যাবোটাজ কি-না, আর কেউ কোনোভাবে সরকারের সুনাম ক্ষুণ্ন করার জন্য করছে কি-না তা খতিয়ে দেখা হবে। এরকম সংকটের উদ্ভব হতে পারে, কিন্তু এভাবে আগুন জ্বালিয়ে ধানক্ষেতে… ঘটনাগুলো বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন? প্রধানমন্ত্রী এটা তদন্ত করে জানাতে বলেছেন। এছাড়া দলীয়ভাবেও আমরা খোঁজখবর নেব।

ওবায়দুল কাদের বলেন, ‘যেটা সমস্যা, সমস্যার বাস্তবসম্মত সমাধান করতে হবে। একটা সমস্যা হয়েছে, ধান পুড়িয়ে এই সমস্যার সমাধান তো হবে না। সরকার এখানে আন্তরিক, সরকার কখনও চাইবে না আমাদের কৃষির মেরুদণ্ড যে কৃষকরা তারা ক্ষতিগ্রস্ত হোক। কৃষকদের স্বার্থ বিরোধী কোনো কিছু কৃষিবান্ধব এই সরকার করবে না।’

আরও সংবাদ

আরও দেখুন

Close
Close