শীর্ষ খবর

নাগরিকত্ব সংশোধনী বিলের জের ধরে ভারত সফর বাতিল : আনন্দবাজার

হঠাৎ করেই পূর্বনির্ধারিত ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেল তিনটার একটি ফ্লাইটে তার ভারতে যাওয়ার কথা ছিল।

পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা তৌহিদুল ইসলাম।

তিনি বলেন, ‘আগামী ১৪ ও ১৬ ডিসেম্বর যথাক্রমে আমাদের বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসের অনুষ্ঠান রয়েছে। ওইসময় তার দেশে থাকা জরুরি। সেজন্য ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী।’

তৌহিদুল ইসলাম বলেন, জলবায়ু সম্মেলন উপলক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এখন মাদ্রিদে রয়েছেন। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও দেশে নেই। তিনি ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার শুনানির কারণে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থান করছেন। এসব পরিস্থিতি বিবেচনা করেই পররাষ্ট্রমন্ত্রী তার সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী মাসে পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর রয়েছে বলেও জানান তৌহিদুল ইসলাম।

নয়াদিল্লিতে অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান ডায়ালগে অংশ নিতে ভারত যাওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। এ সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করারও কথা ছিল তার।

এদিকে, আনন্দবাজার পত্রিকা বলছে নাগরিকত্ব সংশোধনী বিল এর জের ধরে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

নন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে- আচমকাই ভারত সফর বাতিল করে দিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। আজই তিন দিনের সফরে নয়াদিল্লি পৌঁছনোর কথা ছিল একে আব্দুল মোমেনের। কিন্তু, শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। এ দেশে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল আলোড়নের সঙ্গেই ঢাকার এই সিদ্ধান্ত জড়িয়ে রয়েছে বলে কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন। কারণ বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে অমিত শাহ ভারতীয় সংসদে যা বলেছিলেন, বুধবার তার প্রতিবাদ করেছিলেন মোমেন স্বয়ং। তবে সফর বাতিলের কারণ হিসেবে সরকারি ভাবে বাংলাদেশ সরকার এই কারণ দেখায়নি। ভারতীয় বিদেশমন্ত্রকেরও প্রতিক্রিয়া, এই সফর বাতিলকে নাগরিকত্ব বিলের সঙ্গে জুড়ে দেখা উচিত হবে না।

আচমকা ভারত সফর বাতিল করলেন কেন? তার কারণ হিসাবে মোমেন জানিয়েছেন, ‘‘দিল্লি সফর বাতিল করতে বাধ্য হলাম কারণ আমাকে দেশে বুদ্ধিজীবী দিবস এবং বিজয় দিবসে অংশগ্রহণ করতে হবে। বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী এই মুহূর্তে দেশের বাইরে, মাদ্রিদে এবং বিদেশ সচিব হেগে রয়েছেন। তাই চাপ থাকার জন্য আমি সফর বাতিল করলাম।’’

আরও সংবাদ

Close