আজকের সিলেটখেলা

ইংরেজী বুঝেনা সিলেট থান্ডার্স : বাংলা শিখতে হবে গিবসকে!

সিলেট থান্ডার্স দলে কোচিং করতে এসে বড় জটিলতায় পড়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকান ওপেনার হার্শেল গিবস। দলের খেলোয়াড়রা ইংরেজী বোঝেননা। তাই তাদের জন্য বাংলা ভাষা শিখতে হবে গিবসকে!

আজ বুধবার সিলেট জেলা স্টেডিয়ামে দলের অনুশীলন শেষে হাসতে হাসতেই বলছিলেন, আগামীবার বিপিএলে কোচিং করাতে হলে বাংলা ভাষা শিখতে হবে তাঁর!

বিপিএলে সিলেট থান্ডার্সের কোচ হার্শেল গিবস। কিন্তু এ কাজে এসে বেশ সমস্যায় পড়েছেন তিনি। তাঁর কথাই নাকি বোঝেন না বাংলাদেশি ক্রিকেটাররা।

বাংলাদেশে কোচিং করানো প্রথম দক্ষিণ আফ্রিকান হার্শেল গিবস নন। জাতীয় দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি দুই বছর ধরে কাজ করছেন বাংলাদেশ। প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো কাজ করছেন গত সেপ্টেম্বর থেকে।

ভাষা–জটিলতা সামলে ম্যাকেঞ্জিরা বাংলাদেশে কীভাবে কাজ করেন, তাতেও গিবসের বিস্ময়, ‘আমি ঠিক নিশ্চিত নই, নিল ম্যাকেঞ্জি (বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ) যখন কথা বলে, ওরা কতজন ঠিকভাবে বুঝতে পারে। আমি তো তার মতোই দক্ষিণ আফ্রিকান, আমি ঠিক জানি না, সে যা বলতে চায়, তার সবটুকু ওদের কাছে বুঝিয়ে দিতে পারে কি না। আমি জানি সে দারুণ ব্যাটিং কোচ। ওর কথামতো কাজ করলে ছেলেরা অনেক শিখতে পারবে। কিন্তু আমি জানি না, ওর কথা ছেলেরা কতটা ধরতে পারছে।’

আজ সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় আক্ষেপ নিয়ে গিবস বলছিলেন, ‘আর ভাষার দূরত্ব তো আছেই। আপনাদের সঙ্গে যেভাবে কথা বলেছি, আপনারা সব বুঝতে পারছেন, ওদের সঙ্গেও এভাবে বুঝিয়ে বলতে পারলে ভালো লাগত। আমি অবশ্যই চাইব, আমি যখন কথা বলছি, আমার প্রতিটি শব্দ তারা যেন বুঝতে পারে। কিন্তু সেটি তো হচ্ছে না! এটা খুবই হতাশার।’

আরও সংবাদ

Close