আজকের সিলেট

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এক দিনে লাগানো হবে এক কোটি গাছ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এক দিনে সারা দেশে এক কোটি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

পরিবেশের জন্য ক্ষতিকর সব ইটভাটা ২০২৫ সালের মধ্যে সরকার বন্ধ করে দেবে জানিয়ে তিনি বলেন, ‘ভাটায় পোড়ানো ইট পরিবেশের জন্য খুবই ক্ষতিকর ইটভাটাগুলো দিন দিন নষ্ট করছে ফসলি জমি, ব্যাপক ক্ষতি করছে পরিবেশের। তাই এখন থেকে সবাইকে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারের চেষ্টা করতে হবে। গাছপালা, পাহাড়, টিলা কাটা বন্ধ করতে হবে। ভূমিকম্প, জলোচ্ছ্বাস বন্যা ইত্যাদি মহামারী প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশকে রক্ষা করতে হবে। যে কোনো মূল্যে দেশের প্রাকৃতিক পরিবেশের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে।’

তিনি বলেন, ‘আগেকার সময় হাট বাজারে গেলে সাথে চটের ব্যাগ থাকতো,এখন ব্যবহার হয় পলিথিন। পরিবেশ ভারসাম্য রক্ষা করতে হলে পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে। আমাদেরকে আবারো চটের ব্যাগ ব্যবহারে ফিরে যেতে হবে। সারাদেশ থেকে পরিবেশ বিনষ্টি কর্মকাণ্ড বন্ধ করা হবে।’

শনিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সিলেটের জৈন্তাপুর উপজেলার ফতেপুর এলাকায় পরিবেশবান্ধব ব্লক ইট নির্মাণকারী প্রতিষ্ঠান ইকোইট’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন আহ্বান জানান কথা বলেছেন মো. শাহাব উদ্দিন।

জৈন্তাপুরের উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভিনের সভাপতিত্বে ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত সঞ্চালনায় পরিবেশমন্ত্রী আরও বলেন, ‘পলিথিনের বিকল্প হিসেবে পাটজাতীয় ব্যাগ বাজারজাতের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবেশ রক্ষার জন্য টিলা কাটা, নদী ভরাট ও পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক কে এম রফিক, পরিচালক ইসরাত জাহান পান্না, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মাহবুবুল আলম, জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভিন, জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক রণজিত সরকার, ফতেপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী প্রমুখ।

আরও সংবাদ

Close