শীর্ষ খবর

মশা মারতে কাল থেকে নতুন ওষুধ : মেয়র আতিকুল

বৃহস্পতিবার থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সব ওয়ার্ডে পর্যায়ক্রমে এডাল্টিসাইড (পরিণত মশা নিধনের ওষুধ) হিসেবে চীন থেকে আমদানি করা নতুন কীটনাশক ব্যবহার করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার গুলশানে নগর ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

এসময় তিনি বলেন, আগে ব্যবহার করা কীটনাশকের পরিবর্তে ‘মেলাথিয়ন’ নামের নতুন এ কীটনাশক ব্যবহার করা হবে। এটি আগের কীটনাশকের চেয়ে বেশি কার্যকর। মাঠ পর্যায়ে পরীক্ষা (ফিল্ড টেস্ট) এবং গবেষণাগারে পরীক্ষা (ল্যাব টেস্ট) করে নতুন ওষুধের কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। এ ওষুধটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত এবং বিভিন্ন দেশে মশা নিধনে ব্যবহৃত হয়।

মেয়র বলেন, এখন থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) আওতায় বছরের ৩৬৫ দিন এডিস মশা নির্মূলে কাজ করবে।

সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপ-পরিচালক মো. মোশারফ হোসেন, কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও সংবাদ

Close