শীর্ষ খবরস্বাস্থ্য

২৫টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস : মৃতের সংখ্যা বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত ৮১৪ জনের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৫৯১ জন।

চীনের বাহিরে প্রায় ২৫ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী ঘোষণা করেছে জরুরী অবস্থা। এমতাবস্থায় ভাইরাসটির নতুন নামকরণ করেছে চীন।

এদিকে প্রাণঘাতী এই ভাইরাসটিকে ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নাম দেয়া হয়। ৭ ফেব্রুয়ারি, শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বিবৃতিতে এ তথ্য জানায়। এমন খবর করেছে সংবাদমাধ্যম বিবিসি।

সাময়িক সময়ের জন্য এই ভাইরাসের নাম পরিবর্তন করা হয়েছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়। কারণ নামটি বৈজ্ঞানিকভাবে স্বীকৃত নয়। যদিও এ ভাইরাসটি চূড়ান্ত নাম কবে ঘোষণা করা হবে, এ বিষয়ে কোনো তথ্য জানায়নি চীনের স্বাস্থ্য কমিশন।

প্রসঙ্গত, মহামারী রূপ ধারণ করতে যাওয়া ভাইরাসটির যথাযথ নাম দেয়া হয়নি এখনো। ভাইরাসটি নতুন বলে অনেকে একে ‘নভেল করোনা’ বলে ডাকছেন। একটি সাময়িকীতে একে ‘২০১৯-এনকভ’ নাম দেয়া হয়েছে। আনুষ্ঠানিক নাম না থাকায় অনেকেই একে চায়না ভাইরাস বলে ডাকছে।

কিন্তু এগুলোর কোনোটিই ভাইরাসটির প্রকৃত নাম নয়। মূলত করোনাভাইরাস পরিবারের সদস্য বলে একেও এই নামে ডাকা হচ্ছে।

ভাইরোলজিস্টরা জানান, ঠাণ্ডাজনিত অসুখের যে কোনো ভাইরাসের নামই করোনাভাইরাস। যে কারণে প্রাণঘাতী এ ভাইরাসের একটি উপযুক্ত নাম দিতে আলোচনা করে যাচ্ছে একদল বিজ্ঞানী। ভাইরাসটির উৎপত্তি, বৈশিষ্ট্য ও মানবদেহে আচরণ নিয়ে গবেষণা চালিয়েই যথার্থ নাম দেয়ার চেষ্টা চালাচ্ছেন তারা।

আরও সংবাদ

Close