আজকের সিলেটসিলেটের টুকরো খবর

জাতিসংঘ ঘোষিত এসডিজি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সিলেট চেম্বার

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেছেন জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নে সিলেট চেম্বার অব কমার্স নিজস্ব অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। আমরা বিশ্বাস করি পরিকল্পিত ও সম্মিলিতভাবে কাজ করলে আমরা লক্ষ্যমাত্রা অবশ্যই পূরণ করতে পারবো।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর উদ্যোগে এবং সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শনিবার সকাল ১১ টায় চেম্বার কনফারেন্স হলে এ কর্মশালা সম্পন্ন হয়।

বিইএফ এর সেক্রেটারী জেনারেল ফারুক আহমদ এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে আবু তাহের মোঃ শোয়েব বলেন, বর্তমানে বিশ্বে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশন চলছে। এই রেভোলিউশনে বাংলাদেশ যুক্ত হতে পেরেছে, যা এসডিজি অর্জনে বাংলাদেশকে কয়েকধাপ এগিয়ে রাখবে।

কর্মশালায় তিনি আরো জানান, সিলেটে বিনিয়োগ বৃদ্ধি ও আন্তর্জাতিক মানের রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে আমরা অচিরেই সিলেট বিজনেস সামিট আয়োজন করতে যাচ্ছি। এই সামিটের মাধ্যমে আমরা অর্থনৈতিক উন্নয়নে করণীয় নির্ধারণ করতে পারবো বলে আমাদের বিশ্বাস।

চেম্বার সভাপতি আরো বলেন, সমৃদ্ধি অর্জনে কৃষি পণ্য উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই। কৃষি খাতের উন্নয়নে আমরা সিলেটের প্রত্যেকটি উপজেলায় কৃষক ও কৃষি কর্মকর্তাদের সাথে সেমিনার আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছি। এছাড়াও তথ্য প্রযুক্তি খাতে সিলেটকে এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। সিলেট চেম্বারের বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের মাত্র দুই মাসের মধ্যে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের সাথে অনেকগুলো মতবিনিময় সভায় মিলিত হয়েছে। বর্তমান সরকারের সময়োপযোগী পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে এসডিজি অর্জনে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির স্বাগত বক্তব্যে বিইএফ এর সেক্রেটারী জেনারেল ফারুক আহমদ বলেন, বিইএফ বা বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন বাংলাদেশের চাকুরী প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধি হিসেবে কাজ করে। আমরা জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে প্রতিষ্ঠানের মালিকপক্ষের স্বার্থ সংরক্ষণ, শ্রমিক মালিকের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, প্রতিবন্ধী লেবার ফোর্সের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং সম্মিলিতভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করে থাকি।

কর্মশালায় এসডিজি এর ১৭টি লক্ষ্যমাত্রা নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর প্রোগ্রাম অফিসার খাদিজা সরকার ও ইকো ম্যাজেমেন্ট কনসালটেন্সি লিমিটেড এর লিড কনসালটেন্ট ফেরদৌস হাসান।

তারা এসডিজি বাস্তবায়নে প্রাইভেট সেক্টর ও সরকারের পক্ষ থেকে কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে সে ব্যাপারে ব্যাপকভাবে আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কর্মশালায় ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক আব্দুর রহমান, প্রাক্তন সিনিয়র সহ সভাপতি শাহ আলম, প্রাক্তন পরিচালক মুজিবুর রহমান মিন্টু, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের জয়েন্ট সেক্রেটারী সন্তোষ কুমার দত্ত ও সিলেট চেম্বারের সদস্যবৃন্দ।

আরও সংবাদ

Close