শীর্ষ খবর

২২২ বছর পর স্থগিত হতে যাচ্ছে হজ

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ১৮০ দেশে ছড়িয়ে পড়েছে। এ কারণে বিভিন্ন দেশের সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে গেছে। করোনাভাইরাসের এই প্রকোপ শেষ হতে আরো কয়েকমাস সময় লাগতে পারে।

এমতাবস্থায় আগামী জুলাই মাসের শেষ দিকে পবিত্র হজের আয়োজন করা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। স্থগিত হতে পারে এবারের হজ। এমনটা হলে দীর্ঘ ২২২ বছর পর মুসলিম বিশ্বের পবিত্র হজ স্থাগিত হতে যাচ্ছে। এমন খবর প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

১ এপ্রিল, বুধবার, সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রী মুহাম্ম সালেহ বিন তাহের দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ‘সৌদি সরকার সকল মুসলমান ও নাগরিকদের সুরক্ষার জন্য প্রস্তুত। আর এ কারণেই বিশ্বের সমস্ত মুসলিমদের কাছে আমাদের আহ্বান – সুস্পষ্ট নির্দেশনা পাওয়ার আগ পর্যন্ত কোনো চুক্তি স্বাক্ষর না করার জন্য অনুরোধ করেছি।’

কিংস কলেজ অব লন্ডনের ওয়ার স্টাডিজ’র অধ্যাপক শিরাজ মাহের বলেন, ‘হজ যে বাতিল হতে পারে, সেই সম্ভবনার জন্য মানুষকে মানসিকভাব প্রস্তুত করছে সৌদি কর্তৃপক্ষ। এজন্য তারা ঐতিহাসিক ঘটনাগুলো তুলে ধরছেন। যেখানে বিপর্যয় ও যুদ্ধসহ বিভিন্ন কারণে হজ বন্ধ করা হয়ছে। আমি মনে করি- এটা বড় কোন পদক্ষেপ নেয়ার আগে জনগণকে আশ্বস্ত করার প্রয়াস। আর যদি এমনটা ঘটে, তাহলে এটা নজিরবিহীন ঘটনা নয়।’

সৌদি আরবে এখন পর্যন্ত প্রায় এক হাজার ৫০০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১০ জন মারা গেছে। আর পুরো মধ্যপ্রাচ্য জুড়ে ৭২ হাজার করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগেই ইরানের কুম শহর থেকে এসেছেন। ইরানের এই শহরটিতে সবচেয়ে বেশি করোনাভাইরাস সংক্রমণের ঘটনা ঘটে।

আরও সংবাদ

Close