আন্তর্জাতিকশীর্ষ খবর

লাদাখে গিয়ে সেনাদের বাহাবা দিলেন মোদি : চীনকে প্রচ্ছন্ন হুমকি

হঠাৎ করেই লাদাখ সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ভারতীয় সীমান্ত চৌকি থেকে সেনা হাসপাতাল ছুটে গিয়েছেন সবখানেই। কথা বলেছেন সেনা কর্মকর্তা ও সৈনিকদের সঙ্গে।

এ সময় চীনের নাম না করলেও কড়া বার্তা দিয়েছেন নরেন্দ্র মোদি। মোদি বলেন, ‘সম্প্রসারণবাদের যুগ শেষ, এখন বিকাশবাদের যুগ। সম্প্রসারণবাদীরা বিশ্ব শান্তির প্রতি বিপজ্জনক। গোটা বিশ্ব সম্প্রসারণবাদের বিরুদ্ধে একজোট হয়েছে। ইতিহাস সাক্ষী, সম্প্রসারণবাদের দিন শেষ হয়ে গিয়েছে।’

নরেন্দ্র মোদির ভাষণে বার্তা খুবই স্পষ্ট, সব দেশ বিস্তারবাদের বিরুদ্ধে একজোট হয়ে গেছে। একইসঙ্গে ভূঁয়সী প্রশংসা করলেন গলওয়ানে ভারতীয় বাহিনীর বীরত্বের।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ভারতের তিন বাহিনী প্রধান চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং স্থলবাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নরবণ। তাদের নিয়েই লেহ থেকে তিনি এলএসির দিকে ফরওয়ার্ড পোস্ট ঘুরে দেখেন মোদি। কথা বলেন, সীমান্তে মোতায়েন সেনা সদস্যদের সঙ্গে। ১৫ জুন রাতে গালওয়ানের সংঘর্ষে যে সদস্যরা আহত হয়েছিলেন, তাঁদের সঙ্গেও মোদি লেহতে দেখা করেছেন বলে জানা যাচ্ছে।

এদিকে মোদির হঠাৎ করে লাদাখ সফলে ক্ষেপেছে চীন। এর প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, সামরিক এবং কূটনৈতিক স্তরে সীমান্ত উত্তেজনা প্রশমনের চেষ্টা করছে ভারত ও চীন। এই পরিস্থিতে কোনো পক্ষেরই এমন পদক্ষেপ করা উচিত নয়, যাতে উত্তেজনা আরো বাড়ে।

আরও সংবাদ

Close