শীর্ষ খবর

জনগণের জন্য প্রশাসন, প্রশাসনের জন্য জনগণ নয়

সরকারি কর্মচারীদের ঔপনিবেশিক মানসিকতা পরিহারের আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জনগণের জন্য প্রশাসন, প্রশাসনের জন্য জনগণ নয়।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জনপ্রশাসন পদক ২০১৯ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ছেলেধরা গুজবে গত কয়েক দিনে গণপিটুনিতে কয়েকটি মৃত্যুর ঘটনার প্রেক্ষাপটে রাষ্ট্রপতি এ কথা বলেন। অনুষ্ঠানে ৪৫ জন ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে পদক দেয়া হয়।

এসময় রাষ্ট্রপ্রধান বলেন, সমাজে অস্থিরতা সৃষ্টি করে সুযোগসন্ধানীরা যেন ফায়দা লুটতে না পারে, সে ব্যাপারে সচেতন থাকতে হবে। এজন্য তৃণমূল পর্যায়েও ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, ব্রিটিশরা পাক-ভারত উপমহাদেশে প্রশাসন ব্যবস্থা চালু করেছিল উপমহাদেশকে শাসন করতে এবং এ দেশের ধনসম্পদ শোষণের লক্ষ্যে। তখন প্রশাসনের মুখ্য উদ্দেশ্য ছিল উপমহাদেশে তাদের শাসন কায়েম রাখা ও শোষণ নীতি বজায় রাখা। জনকল্যাণ ছিল গৌণ লক্ষ্য। এখন আমরা স্বাধীন দেশের নাগরিক। এখন প্রশাসনের মূল লক্ষ্য হচ্ছে জনগণকে সেবা দান করা। প্রজাতন্ত্রের কর্মচারীদের সনাতন দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনার বিকল্প নেই।

নাগরিকদের অর্থে যে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা হয়, তা তাদের মনে করিয়ে দেন রাষ্ট্রপ্রধান। জনগণকে সেবা দেয়ার ক্ষেত্রে কোনো ধরনের শৈথিল্য না দেখানোর আহ্বান জানান তিনি।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ।

আরও সংবাদ

Close