আজকের সিলেট

আরিফকে নিয়ে শামীমের কটূক্তির নিন্দা ও প্রতিবাদ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে নিয়ে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবুল কাহের শামীমের কটুক্তিমূলক বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিলেট জেলা ও মহানগর, মহানগর হকার্স দল এবং সিলেট জেলা শাখার আওতাধীন ১৯টি ইউনিটের নেতৃবৃন্দ।

এক যুক্ত বিবৃতিতে স্থানীয় একটি পত্রিকায় সাক্ষাৎকার দিতে গিয়ে মেয়র আরিফ সম্পর্কে আবুল কাহের শামীমের দেয়া মন্তব্যকে কটূক্তিমূলক উল্লেখ করে এর নিন্দা জানান।

বিবৃতি দাতারা হচ্ছেন, কেন্দ্রীয় শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা শ্রমিক দলের সভাপতি মো. সোরমান আলী, হবিগঞ্জ জেলা শ্রমিক দলের সভাপতি মো. ইসলাম তাফাদার তনু, সাধারণ সম্পাদক এডভোকেট বজলুর রহমান, মৌলভীবাজার জেলা শ্রমিক দলের সভাপতি মো. রশিদ আহমদ রশিদ, সাধারণ সম্পাদক মো. সেলিম উদ্দিন, সুনামগঞ্জ জেলা শ্রমিক দলের সভাপতি মো. হুমায়ন কবির। সিনিয়র সহ-সভাপতি মো. আব্দুল মতিন। সিলেট জেলা শ্রমিক দলের সিনিয়র সহ-সভাপতি মো. মাসুক এলাহী চৌধুরী, সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আহমদ, সাংগঠনিক সম্পাদক মো. শামসুল ইসলাম। মহানগর শ্রমিক দলের সভাপতি মোঃ ইউনুস মিয়া,,সিনিয়র সহসভাপতি মো. সামসুল ইসলাম,, সাধারণ সম্পাদক লিটন আহমদ চৌধুরী,যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক, মোঃ খোকন ইসলাম। মহানগর হকার্স দলের সভাপতি মো. আব্দুল আহাদ, সিনিয়র সহ-সভাপতি মো. নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইশরাত জাহান খোকন, সাংগঠনিক সম্পাদক ফরহাদ হোসেন, হোটেল রেস্তোরাঁ শ্রমিক দলের সভাপতি মো. নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. আব্দুস ছামাদ।

বিবৃতিতে তারা বলেন, বিএনপির প্রতিষ্ঠাকালীন সময় থেকে জাতীয়তাবাদী ছাত্রদলের রাজনীতির মাধ্যমে যখন আরিফুল হক চৌধুরীর রাজনীতির হাতেখড়ি, স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে যিনি বিএনপিকে নেতৃত্ব দিয়েছেন, শুধু তাই নয়- সিলেটের উন্নয়নে যিনি আলোকিত সিলেটের রূপকার হিসেবে আবির্ভূত হয়েছেন, সিলেট অঞ্চলে বিএনপিকে ঈর্ষান্বিত পর্যায়ে পৌঁছে দিয়েছেন এবং দীর্ঘদিন দলের জন্য কারাভোগ করেছেন, সাবেক রাষ্ট্রপতি জিয়ার আদর্শকে লালন করে যিনি অদ্যাবধি দল ও জনগণের রাজনীতি করে যাচ্ছেন সেই আরিফুল হক চৌধুরীকে নিয়ে জাসদ ছাত্রলীগের মাধ্যমে রাজনীতি শুরু করা এবং জিয়াউর রহমানের আদর্শ ও রাজনীতির বিরুদ্ধে পুরো যৌবন কাটিয়ে বিএনপিতে যোগ দেয়া আবুল কাহের শামীমের কটূক্তিমূলক মন্তব্য হাস্যকর।

এই কটূক্তি বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শের সাথে সাংঘর্ষিক। এবং দলীয় গঠনতন্ত্র বিরোধী ও দলীয় শৃঙ্খলা পরিপন্থী। এর ফলে দলের স্থানীয় নেতাকর্মীদের মাঝে নতুন করে পক্ষে বিপক্ষে মতো পার্থক্য তৈরি হয়ে দলীয় শান্তি শৃঙ্খলা নষ্ট হয়ে অশান্তি সৃষ্টি হচ্ছে।

আমরা মনে করি- এই কটূক্তিমূলক মন্তব্য করে আবুল কাহের শামীম মূলত দলের বৃহত্তর ঐক্য বিনষ্ট করার পায়তারা চালাচ্ছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের মনোনীত মেয়র প্রার্থী হিসেবে টানা দুইবার ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে সিলেটের জনগণের ভালোবাসা ও সমর্থন নিয়ে যিনি নির্বাচিত হয়েছেন এবং সারা বাংলাদেশের মধ্যে একজন জনপ্রিয় মেয়র হিসেবে পরিচিতি পেয়েছেন, জনগণের কল্যাণে বিএনপির প্রতিনিধিত্ব করে যাচ্ছেন তাকে নিয়ে বিতর্কিত কর্মকান্ডের জন্য দুই দুইবার বহিষ্কৃত আবুল কাহের শামীমের মুখে এমন মন্তব্য একেবারেই মানায় না।

নেতৃবৃন্দ আরো বলেন, গত ৬ ডিসেম্বর ২০২০ তারিখে সর্বদলীয় ছাত্র ঐক্যের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা যেখানে বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্টের পরবর্তী সকল সরকার অবৈধ, আবুল কাহের শামীম সেই বক্তব্যকে সমর্থন দিয়ে এসেছেন। এরপর আর আবুল কাহের শামীম বিএনপি করার নৈতিক অধিকার হারিয়েছেন বলে আমরা মনে করি।

বিবৃতিতে নেতৃবৃন্দ আবুল কাহের শামীমের এইধরনের বিতর্কিত বক্তব্য অবিলম্বে প্রত্যাহার করে দলের নেতাকর্মীদের কাছে ক্ষমা প্রার্থনার জোর দাবী জানান।

আরও সংবাদ

Close