আজকের সিলেট

ফেসবুক, গুগল ও অ্যামাজনে শাবির ৫ শিক্ষার্থী

ফেসবুক, গুগল ও অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। তারা সবাই শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসসি) বিভাগের ছাত্র।

তাদের মধ্যে ২০১১-১২ সেশনের শিক্ষার্থী সাকিবুল মাওলা ও সাজিদ শাহরিয়ার তুমান ফেসবুকের ইউরোপের প্রধান সদর দপ্তর লন্ডনে নিয়োগ পেয়েছেন। অন্যদিকে, ২০১১-১২ সেশনের ইভান হোসেন এবং ২০১৫-১৬ সেশনের তন্ময় কৃষ্ণ দাস গুগলের আয়ারল্যান্ডের ডাবলিন সদর দপ্তরে নিয়োগ পেয়েছেন। এছাড়া ২০১১-১২ সেশনের ছাত্র খায়রুল্লা গৌরব নিয়োগ পেয়েছেন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনে।

সোমবার (১ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন তন্ময় কৃষ্ণ দাস বলেন, গুগল কর্তৃপক্ষ তিনটি ধাপে আমাকে যাচাই করেছে। প্রথমত সিভি দেখে সাক্ষাৎকারের জন্য ডাক দেয়, দ্বিতীয়ত ছিল প্রোগ্রামিং দক্ষতা যাচাই। এই ধাপ অতিক্রম করার পর অনসাইট সাক্ষাৎকারের সুযোগ দেওয়া হয়, যেটিতে মূলত ৫টি ধাপ থাকে। এতে চারটি কোডিং ও একটি লিডারশিপ দক্ষতা যাচাই ছিল। সবগুলো ধাপ ভালোভাবে অতিক্রম করতে পেরেছি। সবকিছু ঠিক থাকলে মার্চে জয়েন করব।

সাজিদ শাহরিয়ার তুমান বলেন, আমাদের দেশের অনেক শিক্ষার্থী আছে যাদের গুগল, ফেসবুক, অ্যামাজনে চাকরি করার মতো যোগ্যতা রয়েছে। তবে সঠিক গাইডলাইন না থাকার কারণে তারা সেখানে যেতে পারছে না। ভবিষ্যতে এই সকল শিক্ষার্থীদের জন্য কাজ করে যেতে চাই।

আরও সংবাদ

Close