শীর্ষ খবর

সিলেটজুড়ে আতঙ্ক : করোনার নতুন ধরণ নিয়ে ভারতে ফিরলেন ৬শ যুক্তরাজ্য প্রবাসী

করোনার নতুন স্ট্রেইন নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সিলেটজুড়ে। প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলের লন্ডন প্রবাসীরা দেশে আসায় আতঙ্ক ও উদ্বেগ দেখা দিয়েছে।

যুক্তরাজ্যের সঙ্গে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল থাকায় সিলেটবাসীর দুর্ভাবনার শেষ নাই। তাই অনেকেই যুক্তরাজ্যের সাথে ফ্লাইট বন্ধ রাখার কথা বলেছেন।

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়ায় লন্ডনে অবস্থানরত অনেক সিলেট প্রবাসীই দেশে আসতে শুরু করেছেন। জানা যায়, প্রতি সপ্তাহে বাংলাদেশ বিমানের দুটি ফ্লাইট লন্ডন থেকে সিলেট আসে।

এছাড়া প্রতি বুধবার একটি ফ্লাইট সিলেট থেকে লন্ডন যায়। চলতি মাসে এ পর্যন্ত ছয়টি ফ্লাইটে ১ হাজার ৫৭ যাত্রী যুক্তরাজ্য থেকে সিলেট এসেছেন।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ময়নুল হক বলেন, ‘প্রাথমিকভাবে যেহেতু জানা গেছে যুক্তরাজ্যের আর বাংলাদেশের মিউটেশনের পজিশন এক। সেটাই শঙ্কার বিষয়। এজন্য এখন আমাদের জিনোম সিকোয়েন্সিয়ের সঙ্গে যুক্তরাজ্যের ভাইরাসটির বৈশিষ্ট্য আরও মিলিয়ে দেখা হচ্ছে। তিনি বলেন, নতুন এই ভাইরাসে আক্রান্তদের শরীরে আগেরটির মতই জ্বর, শুষ্ক কাশি, খাবারের স্বাদ ও ঘ্রাণ চলে যায়।

তিনি বলেন, যুক্তরাজ্য থেকে সিলেট অঞ্চলের মানুষ শীতকালে দেশে বেড়াতে আসেন বেশী। তাই সংক্রমণের আশঙ্কাও বেশী। নতুন এই ভাইরাস নিয়ে তিনি বলেন, যুক্তরাজ্যে ধরা পড়া নতুন ধরণের করোনা ভাইরাস মূল ভাইরাসের চেয়ে ৭০ শতাংশ বেশি দ্রুত ছাড়ায়। তাই এই মুহূর্তে সবাইকে সতর্ক থাকতে হবে। প্রয়োজনে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করতে হবে।’

এদিকে, যুক্তরাজ্য ফেরত ছয় ভারতীয় নাগরিকের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

এতে বলা হয়েছে, করোনার নতুন স্ট্রেইনে আক্রান্তদের মধ্যে তিন জন বেঙ্গালুরু, দুই জন হায়দ্রাবাদ ও একজন পুনের বাসিন্দা। তাদেরকে ইতোমধ্যে আইসোলেশনে রাখা হয়েছে।

এছাড়া ওই ছয় জনের সহযাত্রী, পরিবারের সদস্য ও সংস্পর্শে যারা গিয়েছিলেন, তাদেরও কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদেরও করোনা পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানা গেছে।

এনডিটিভি জানায়, ভারতে গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ইংল্যান্ড থেকে ৩৩ হাজার যাত্রী ফিরেছেন। যাদের মধ্যে ১১৫ জন করোনায় আক্রান্ত ছিলেন। তাদের নমুনা ‘জিনোম সিকোয়েন্সিং’র জন্য পাঠানো হয়েছিল। যার মধ্যে থেকে ছয় জনের শরীরে করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে।

ইংল্যান্ডে করোনাভাইরাসের নতুন স্ট্রেন আবিষ্কারের পর এখন পর্যন্ত ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানি, কানাডা, জাপান, লেবানন ও সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশ নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার কথা জানিয়েছে।

নতুন স্ট্রেইন শনাক্তের পর ২১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ইংল্যান্ডের সঙ্গে ফ্লাইট বন্ধ করেছে ভারত।

প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেট। এ অঞ্চলের অধিকাংশ প্রবাসী থাকেন যুক্তরাজ্যে। ফলে দেশটিতে করোনার নতুন রূপ ছড়িয়ে পড়ায় আতঙ্কে আছেন সেখানে বসবাসরত প্রবাসীরা। পাশাপাশি দেশে থাকা স্বজনরাও উদ্বেগ উৎকন্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন। আর বিভিন্ন দেশে যুক্তরাজ্য প্রবাসীদের ফেরত আসা এবং তাদের শরীরে নতুন ভাইরাসের সংক্রমণের বিষয়টি ভাবাচ্ছে সিলেটবাসীকে।

আরও সংবাদ

Close