আজকের সিলেট

কাল থেকে বন্ধ হচ্ছে রিকশা : সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন

সিলেট নগরীর চৌহাট্টা থেকে কোর্ট পয়েন্ট পর্যন্ত রিকশা চলাচল কাল থেকে বন্ধ হচ্ছে। এ সিদ্ধান্তের প্রতিবাদে রিকশা শ্রমিকদের চলমান আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে রিকশা শ্রমিকরা কাজিরবাজার ব্রিজে দীর্ঘ লাইনে রিকশা দাঁড় করিয়ে রেখে ব্যতিক্রমী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দুপুরে সিলেট জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং- চট্র-১৬৬৯ ও রিক্সা মালিক-শ্রমিকদের যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তারা চৌহাট্টা থেকে কোর্ট পয়েন্ট পর্যন্ত রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান।

সিলেট জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইয়াছিন খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আবু বকর সিদ্দিকের পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরের সভাপতি জামিল আহমদ রাজু।

চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে বক্তব্য দেন, জাতীয় রিকশা শ্রমিকলীগ নেতা মুজিবুর রহমান, আব্দুল জলিল, মো. শাহ আলম, রিকশা মালিক আব্দুস সোবহান, শ্রমিকনেতা আনোয়ার হোসেন আনাই, সংগঠনের সহ-সভাপতি শাহ মিজানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, প্রচার সম্পাদক কোরবান আলী, অর্থ সম্পাদক মিজানুর রহমান মোল্লা, ক্রীড়া সম্পাদক বাহার উদ্দিন প্রমুখ। এছাড়াও সিলেট জেলার অসংখ্য মালিক-শ্রমিক নেতৃবৃন্দ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা রিকশা শ্রমিকদের প্রাণের দাবি মানার আহ্বান জানিয়ে বলেন, নগরীর চৌহাট্টা থেকে কোর্ট পয়েন্ট পর্যন্ত রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে রিকশা শ্রমিকদের জীবিকা নির্বাহে সহযোগিতা করুন। যারা অযথা রিকশার ওপর দোষ চাপিয়ে যানজট সৃষ্টির কথা বলেন, সেটা তাদের ভুল ধারণা। রিকশার জন্য নগরীতে যানজট সৃষ্টি হয় না। সড়কের উভয়পাশে অবৈধভাবে গাড়ি পার্কিংয়ের জন্য যানজট সৃষ্টি হয়। সেদিকে কর্তৃপক্ষ নজরদারি করলে নগরী যানজটমুক্ত থাকবে।

বক্তারা বলেন, জিন্দাবাজার এলাকার রাস্তায় উন্নয়ন হয়েছে- এটার পক্ষে আমরাও আছি। কিন্তু সৌন্দর্যবর্ধনের নামে বৈষম্য সৃষ্টি করে রিকশা শ্রমিকদের পেটে লাথি মারা আমরা কখনও মেনে নিতে পারি না।

বক্তারা অনতিবিলম্বে সিলেট সিটি কর্পোরেশন ঘোষিত ঘোষণা প্রত্যাহারের জোর দাবি জানান। অন্যথায় শ্রমিক-মালিক ঐক্যবদ্ধ হয়ে কঠোর থেকে কঠোরতম কর্মসূচি দিতে বাধ্য হবেন তারা।

আরও সংবাদ

Close