আন্তর্জাতিকশীর্ষ খবর

করোনার মধ্যে ভারতে বার্ড ফ্লুতে মরছে লাখ লাখ হাঁস-মুরগি

করোনাভাইরাসের মহামারীর মধ্যেই ভারতে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু’র প্রকোপ। গত ১০ দিনে দেশটির কয়েকটি রাজ্যে কয়েক লাখ পাখি মারা গেছে। বহু এলাকায় গৃহপালিত হাঁস-মুরগি, কাক ও অতিথি পাখির শরীরে এইচ৫এন১ নামের ভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর দেশটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ভাইরাসটি দ্বারা আক্রান্ত হাঁস-মুরগি থেকেই মানবদেহেও এটি প্রবেশ করতে পারে। ইতোমধ্যে পাঁচটি রাজ্যে হাঁস-মুরগির মাংস ও ডিম বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

হিমাচল প্রদেশের অতিথি পাখির মধ্যে গত সপ্তাহে প্রথম বার্ড ফ্লু ধরা পড়ে। উত্তরাঞ্চলীয় প্রদেশটির কাংড়া অঞ্চলে প্রায় আড়াই হাজার পাখির মৃত্যুর পর মাছ, মুরগি ও হাঁস বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে রাজ্য সরকার। সেইসাথে মুরগির ডিম বিক্রিও বন্ধ করে দেওয়া হয়।

এরপর মধ্যপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা হয়ে সর্বশেষ কেরালায় বার্ড ফ্লু ভাইরাসের সন্ধান মেলে। রাজস্থানের বেশ কয়েকটি এলাকায় আকাশ থেকে মৃত পাখি পড়ার ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাজ্যটিতে তিন শতাধিক কাক মারা গেছে।

মধ্য প্রদেশে সতর্কতা জারি করার পর মৃত পাখি সাবধানে মাটি চাপা দিতে স্বাস্থ্য কর্মকর্তাদের সরবরাহ করা হয়েছে প্রয়োজনীয় সরঞ্জাম। পোল্ট্রি খামার ও অতিথি পাখির আশ্রয়স্থল লেক ও জলাশয়গুলোতে বাড়তি নজরদারি করা হচ্ছে। রাজ্যটির ইন্দোর ও মান্দসুর এলাকায় কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। সেখানে বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখন পর্যন্ত ১৪ হাজার মানুষের স্বাস্থ্য পরীক্ষার পর ২০ জনের শরীরে ফ্লুর উপসর্গ দেখা গেছে।

হরিয়ানাতে পোল্ট্রি খামারে অন্তত চার লাখ মুরগি ফ্লুয়ে আক্রান্ত হয়ে মারা গেছে। ও রাজস্থানে তিনশ’র বেশি কাক মারা গেছে। এছাড়া কেরালায় ৩৬ হাজারের বেশি বিভিন্ন জাতের পাখির মারা গেছে। সেখানে কেরালায় ভাইরাসের সংক্রমণ ঘটা ১ কিলোমিটার এলাকা পর্যন্ত গৃহপালিত সব হাঁস-মুরগি মেরে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। প্রতিবেশী রাজ্য কর্নাটক ও তামিলনাড়ুতে অন্তত ১২ হাজারের বেশি হাঁসের মৃত্যু হয়েছে।

উপদ্রুত রাজ্যগুলোতে সাময়িকভাবে গৃহপালিত পাখি খাওয়া এবং বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও সংবাদ

Close