আজকের সিলেটসুনামগঞ্জ

ধর্মপাশায় জলমহালে খুন : এমপি রতনসহ ৬৩ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুনই জলমহালে শ্যামাচরণ বর্মণ (৬৫) নামক একজনকে হত্যার ঘটনায় স্থানীয় এমপিসহ ৬৩ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের সুনই মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সদস্য শ্যামাচরণ বর্মণকে হত্যা, সুনই জলমহালের খলাঘরে অগ্নিসংযোগ ও হামলার ঘটনায় স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন, তাঁর ছোট ভাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন, সাংসদের বড় ভাই উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মোবারক হোসেন (মাসুদ) সহ ৬৩ জনকে আসামী করে লিখিত অভিযোগটি দেওয়া হয়।

সুনই জলমহল সমিতি লিমিটেডের সভাপতি ও নিহতের ছেলে চন্দন বর্মণ (৩০) এ অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে আরও বলা হয়, গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাত আটটার দিকে উপজেলা চেয়ারম্যান মোজাম্মেল ও তাঁর আরও দুই ভাইয়ের নেতৃত্বে ওই ৬৩ জন দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে সুনই জলমহালের খলাঘরে ঢোকেন। এ সময় মোজাম্মেলের নির্দেশে অভিযুক্ত ব্যক্তিরা সমিতির সদস্যসহ সেখানে থাকা নারী-পুরুষদের ওপর হামলা চালিয়ে মারধর করেন। তাঁরা সমিতির একটি খলাঘরে আগুন ধরিয়ে দেন ও ১০-১৫ মণ জাল আগুনে দেন। এ সময় বাধা দিলে তাঁরা সমিতির সদস্য শ্যামাচরণকে গলা কেটে হত্যা করেন।

লিখিত অভিযোগে উল্লেখ্য করা হয়েছে, সুনই জলমহল সমিতির পক্ষ থেকে ১৪২২ বঙ্গাব্দের ইজারা মূল্য পরিশোধ করলেও সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন,  উপজেলা চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন ও তাঁর ভাই মোবারকের সহায়তায় তাঁদের লাঠিয়াল বাহিনী জলমহালটি থেকে মাছ ধরে নেয়। সমিতির পক্ষে ১৪২৩ বঙ্গাব্দের খাজনা পরিশোধ করলে সাংসদসহ তাঁদের তিন ভাই জলমহালে মাছ ধরতে দেবেন না বলে সমিতির সদস্যদের হুমকি দেন। এ নিয়ে সমিতির পক্ষ থেকে প্রশাসনসহ বিভিন্ন স্থানে অভিযোগ করলেও লাভ হয়নি। চন্দন বর্মণের কাছে প্রতিবছর জলমহালটির ফিশিং বাবদ সাংসদ ১০ লাখ টাকা ও উপজেলা চেয়ারম্যানকে লভ্যাংশের ৬ আনা দিতে বললে তিনি (চন্দন) রাজি হন।

ধর্মপাশা থানার ওসি মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, এ ঘটনায় শনিবার (৯ ডিসেম্বর) একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ঘটনার দিন বৃহস্পতিবার রাতেই সন্দেহজনক ২৩ জনকে আটক করা হয়েছিল। এদের মধ্যে দুজন অপ্রাপ্তবয়স্ক ছিল। তাই বাকি ২১ জনকে শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আরও সংবাদ

Close