শীর্ষ খবর

ভোলাগঞ্জে সনাতন পদ্ধতিতে পাথর তোলার অনুমোদন মিললো

সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে পাথর উত্তোলনে খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর (বিএমডি) জারি করা নেটিশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে ওই অঞ্চলের শ্রমিক দিয়ে পাথর উত্তোলনে আর বাধা থাকল না বলে  জানিয়েছেন আইনজীবী হাবিব উন নবী।

সেই সঙ্গে রুলও জারি করেছেন আদালত। জারি করা রুলে ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর দেয়া নোটিশের কার্যকারিতা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো, জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারকে (এসপি) এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

ওই অঞ্চলে যান্ত্রিক পদ্ধতিতে পাথর উত্তোলন বন্ধ ও ম্যানুয়ালি শ্রমিক দিয়ে চালুর নির্দেশনা চেয়ে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (১৭ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী হাবিব উন নবী।

আইনজীবী হাবিব উন নবী বলেন, খনি ও খনিজ সম্পদ বিধিমালা ২০১২ তে বিধান না থাকা এবং পর্যটনের অজুহাতে ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি ভোলাগঞ্জে পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসক নিষেধাজ্ঞা জারি করে চিঠি দিয়েছিলেন। এতে করে স্থানীয় প্রায় ১০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়েন। অথচ দির্ঘদিন ধরে সেখানে খাস কালেকশন চলে আসছিল। খাস আদায়ের বিধানও আইনে আছে।

তিনি আরও বলেন, ওই নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের ডিসেম্বর মাসে পূর্ব ইসলামপুর হ্যামার শ্রমিক সমবায় সমিতি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত বিএমডির নোটিশের কার্যক্রম স্থগিত করে আজ আদেশ দিলেন। এর ফলে, পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসকের নির্দেশনাও স্থগিত থাকবে।

আরও সংবাদ

Close