শীর্ষ খবর

জুনের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন

আগামী বছরের জুনের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সোমবার (১১ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদের সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

হারুনুর রশিদ প্রশ্নে অভিযোগ করেন, নিজেদের দোষ অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কাণ্ড, হাসপাতালের পর্দা কেনা, ক্যাসিনো উৎসব সবকিছু বিএনপির ওপর চাপানোর চেষ্টা হয়। পরে বিদ্যুতের ভোল্টেজ সমস্যা সমাধানে কোনো উদ্যোগ নেওয়া হবে কি-না তিনি জানতে চান।

উত্তরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমি কাউকে দোষারোপ করছি না। আমি কিছু তথ্য দিচ্ছি মাত্র। শেখ হাসিনা সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার আগে দেশে গ্যাস ছিল, কিন্তু এটা ব্যবহারের কোনো পরিকল্পনা ছিল না। ওই সময় সরকার চিন্তাও করেনি যে গ্যাস দিয়ে শিল্প করা যায়, পাওয়ার প্ল্যান্ট করা যায়। ফলে ওই বিদ্যুৎ উৎপাদনও হয়নি। শেখ হাসিনা সরকার আসার পর পরিকল্পনা করে বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে। আমরা এমন পর্যায়ে চলে গেছি, আগামী জুনের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করব। আমরা বিদ্যুতের মাস্টারপ্ল্যান করেছি। গ্যাসের মাস্টারপ্ল্যান করেছি। তবে আমরা এখনও অনেক জায়গায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পারিনি। আগামী দুই-তিন বছরের মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পারব। যদিও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে দক্ষিণ কোরিয়ার ৫০ বছর লেগেছে। আমাদের সেটা লাগবে না।

আরও সংবাদ

Close