সারা বাংলা

দেশে ৬ জনের দেহে করোনার নতুন ধরণ : বাড়ছে শনাক্তের হার

বাংলাদেশে এখন পর্যন্ত ছয় জনের শরীরে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন পাওয়া গেছে।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বুধবার (১০ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এখন পর্যন্ত দেশে ৬ জনের মধ্যে যুক্তরাজ্যের করোনা স্ট্রেইন পাওয়া গেছে। তবে নতুন স্ট্রেইনের ওপর ভ্যাকসিন ঠিকভাবে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

এ এস এম আলমগীর বলেন, যুক্তরাজ্যের স্ট্রেইন সংক্রমণ ক্ষমতা বেশি। তাই বাংলাদেশ এই স্ট্রেন নিয়ে পর্যবেক্ষণ করছে। তবে বাংলাদেশে সংক্রমণ সংখ্যা বাড়ার জন্য ইউকে ভেরিয়েন্টের প্রভাব নেই বলে জানান আইইডিসিআরের এই কর্মকর্তা।

এদিকে, মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৯৬ জনের।

একই সময়ে নতুন করে ১০১৮ জনসহ এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫৩ হাজার ১০৫ জনে।

বুধবার (১০ মার্চ) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ২৬৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৬ হাজার ৬১৩ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭২টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৭ হাজার ২৯৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৩২টি। এ নিয়ে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪১ লাখ ৯৭ হাজার ৯৭০টি।

বিজ্ঞপ্তিতে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ৫ দশমিক ৯৮ শতাংশ। এ নিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ১৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৯। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত সাত জনের মধ্যে চার জন পুরুষ, তিন জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে চার জন, চট্টগ্রাম বিভাগে দুই জন, বরিশাল বিভাগে এক জন রয়েছেন। সাত জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন রয়েছেন।

আরও সংবাদ

Close