শীর্ষ খবর

বৃষ্টি হলেই নষ্ট হবে জৈন্তাপুর খাদ্য গুদামের ১শ টন ধান

জৈন্তাপুর উপজেলায় সরকারি খাদ্য গুদামে সংগ্রহীত ধান সংরক্ষণে হিমসিম খেতে হচ্ছে কর্মকর্তাদের। স্থান সংকুলান না হওয়ায় ১০০ টন চাল রাখা হয়েছে খোলা আকাশের নিচে।

জৈন্তাপুর সরকারি খাদ্য গুদামের ধারণ ক্ষমতা রয়েছে ৫শ মেট্রিক টন। তবে ৬শ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে বলে জানান উপজেলা সহকারী খাদ্য পরিদর্শক রফিকুল ইসলাম। তাই বাকি একশ মেট্রিক টন ধান মজুদ করা হয়েছে খোলা আকাশের নিচে। সামান্য বৃষ্টি আসলে নষ্ট হয়ে যেতে পারে মজুদ করা এসব ধান।

এই বছর সরাসরি কৃষকদের নিকট থেকে ধান সংগ্রহ করতে উপজেলার প্রতিটি এলাকায় মাইকিং ও ব্যাপক প্রচারণা চালানো হয়। ফলে ধানের দাম ভালো হওয়াতে প্রতিদিন কৃষকগণ অনেকটা আগ্রহী হয়ে সরাসরি খাদ্যগুদামে ধান সরবরাহ করতে আসেন। তবে খাদ্য গুদামের স্থান সংকুলান না হওয়ার কারণে অনেক কৃষক ধান বিক্রি না করে হতাশাগ্রস্ত হয়ে ফিরেও যাচ্ছেন।

জৈন্তাপুর সরকারি খাদ্য গুদাম সূত্রে জানা যায়, ডিসেম্বর মাসে উপজেলায় সরকারিভাবে ধান সংগ্রহ কার্যক্রম শুরু হয়। জৈন্তাপুর সরকারি খাদ্য গুদামে ধারণ ক্ষমতা রয়েছে ৫শ মেট্রিক টন। সরকার হতে চলতি বছরে জৈন্তাপুর উপজেলা ২ হাজার ২শত ৬৯ মেট্রিক টন ধান এর মধ্যে চাল মজুদ লক্ষ্যমাত্রা রয়েছে ৪শ ৬৯ মেট্রিক টন। এই মজুদের জন্য ইতোমধ্যে অর্থও বরাদ্দ দেওয়া হয়েছে।

খাদ্য পরিদর্শক সূত্রে জানা যায়, উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী ১হাজার ৭শত ৬৮ জন কৃষকের সংগ্রহকৃত ধান নিজেদের চাহিদা পূরণের পর বিক্রি করতে পারে এমন তথ্যের ভিত্তিতে জৈন্তাপুর উপজেলায় চলতি বছরে সরকারি ব্যবস্থাপনায় ২৬ টাকা হারে প্রতি কেজি ধানের মূল্য নির্ধারণ করা হয় এবং ১৮শ ১৯ মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়। পরবর্তীতে এই লক্ষ্যমাত্রায় আরও ৪শ ৬৯ মেট্রিক টন বৃদ্ধি করা হয়।

সরেজমিনে দেখা যায়, কয়েকজন কৃষক ধান নিয়ে অপেক্ষায় রয়েছেন। ভেতরে জায়গা না থাকায় কৃষকের ধান ওজন দিয়ে বাইরে মজুদ করে রাখা হয়েছে। এ সময় খাদ্য নিয়ন্ত্রক সিরাজদৌলা জানান, গুদামের ভেতরে পর্যাপ্ত পরিমাণ জায়গা না থাকায় সাময়িকভাবে ধান বাইরে রাখা হয়েছে। গুদাম খালি হওয়ার সাথে সাথে তা ভেতরে নিয়ে রাখা হবে। জৈন্তাপুর উপজেলায় খাদ্য গুদামে স্থান সংকটের বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানানো হয়েছে।

আরও সংবাদ

Close