আজকের সিলেট

অক্সিজেন সংকটের মুখে পড়ছে সিলেট : ভারত থেকে আমদানী বন্ধ

অক্সিজেন সংকটের মুখে পড়েছে ভারত। অক্সিজেনের অভাবে প্রাণহানি বেড়েই চলেছে। এমন অবস্থায় উদ্বেগ তৈরি হয়েছে বাংলাদেশের জন্যও। ভারত বাংলাদেশে অক্সিজেন আমদানি বন্ধ করে দিয়েছে।

গত ১৩ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ৯ দিনে ৬৯০ টন অক্সিজেন বাংলাদেশে রপ্তানি করে ভারত। তবে ২১ এপ্রিলের পরে ঘোষণা ছাড়াই বন্ধ হয়ে যায় রপ্তানি। গত চার দিনে যশোরের বেনাপোল বন্দর নিয়ে অক্সিজেনার চালান বন্দরে প্রবেশ করেনি।

এদিকে, সিলেটে দিনদিন বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। করোনা আক্রান্তদের জন্য চিকিৎসার জন্য বিভাগের একমাত্র ডেডিকেটেড চিকিৎসা কেন্দ্র শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতাল রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। করোনা রোগীদের চিকিৎসায় বাড়ছে অক্সিজেনের চাহিদা। তবে এই হাসপাতালে অক্সিজেন সঙ্কটের শঙ্কা দেখা দিয়েছে।

জানা যায়, শহীদ শামসুদ্দিন হাসপাতালে তরল অক্সিজেন সরবরাহ করে স্পেকট্রা অক্সিজেন নামক একটি বেসরকারি প্রতিষ্ঠান। তারা ভারত থেকে অক্সিজেন আমদানি করে সরবরাহ করে থাকে। তবে সম্প্রতি ভারতে অক্সিজেনের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। অক্সিজেনের অভাবে প্রতিবেশি এই দেশে মারা যাচ্ছেন অনেকে। চারদিন ধরে ভারত থেকে অক্সিজেন আমদানিও বন্ধ হয়ে পড়েছে।

এ অবস্থায় স্পেকট্রার পক্ষ থেকে শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে আগের মতো অক্সিজেন সরবরাহ সম্ভব নয়। তাই তাদের পক্ষ থেকে অক্সিজেন যতটুকু সম্ভব কম ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর করোনা সংক্রমণ অনেক বেশি বেড়ে যাওয়ায় এবং নতুন স্ট্রেইনগুলো অতি মাত্রায় সংক্রামক হওয়ায় রোগীদের ফুসফুস মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছে। অনেকেরই তীব্র শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে। ফলে বেশি সংখ্যক রোগীকে অক্সিজেন দিতে হচ্ছে। এছাড়া গুরুতর অসুস্থদের জীবন বাঁচাতে অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা অত্যন্ত জরুরি। বেশিরভাগ রোগীই তীব্র শ্বাসকষ্ট নিয়ে আসছেন এবং তাদের হাই-ফ্লো নজেল ক্যানুলার মাধ্যমে অক্সিজেন দিতে হচ্ছে। এ অবস্থায় ভারত থেকে অক্সিজেন আমদানী বন্ধ হয়ে যাওয়া এক চরম উদ্বেগের বিষয়।

সোমবার পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২৬৬ জন। এরমধ্যে সিলেট জেলায় ২৪২ জন, সুনামগঞ্জে ৪ জন, হবিগঞ্জে ১৩ জন, মৌলভীবাজারে ৭ জন। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে যে ৫ জন মারা গেছেন এরমধ্যে সিলেট জেলার ৪জন ও সুনামগঞ্জের ১জন রয়েছেন। এ পর্যন্ত সিলেট বিভাগে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৩৭ জনে। এর মধ্যে সিলেট জেলার ২৬৫ জন, সুনামগঞ্জে ২৭ জন, হবিগঞ্জে ১৮ জন ও মৌলভীবাজারের ২৭ জন রয়েছেন।

আরও সংবাদ

Close