আজকের সিলেট

‘পকেট কমিটি’ দিয়ে তোপের মুখে জেলা ছাত্রদল : পদবঞ্চিতদের ঝাড়ু মিছিল

কমিটি দিয়ে তোপের মুখে পড়েছেন জেলা ছাত্রদলের নেতারা। বিভিন্ন উপজেলায় আন্দোলনে নেমেছেন পদবঞ্চিতরা। ঝাড়ু মিছিল-জুতা মিছিল হচ্ছে প্রতিদিনই। ঘোষিত কমিটি বাতিলের দাবি জানিয়েছেন তারা।

সিলেটে দীর্ঘদিন থেকেই নিষ্ক্রিয় ছাত্রদল। নেতই তেমন কোনো কর্মসূচী। কেন্দ্র ঘোষিত বিভিন্ন কর্মসূচী দায়সারাভাবে পালন ছাড়া সিলেটে ছাত্রদলের নেই তেমন কোনো সাংগঠনিক তৎপরতা। এজন্য অবশ্য দলটির নেতাকর্মীরা সরকারি নিপীড়ন ও মামলা-হামলাকে দায়ী করে আসছেন। তবে এবার কমিটি নিয়ে বিরোধ থেকে সিলেটে দীর্ঘদিন পর মাঠে দেখা যাচ্ছে বিএনপির এই সহযোগি সংগঠনটির নেতাকর্মীদের। এতে করে আবার আলোচনায় উঠে এসেছে ছাত্রদলের আভ্যন্তরীন বিরোধ ও কোন্দলের বিষয়টি। ফলে ইউনিট কমিটি গঠন সংগঠনকে চাঙ্গা করার বদলে বিরোধকেই আরও বাড়িয়ে তুলেছে।

২০১৮ সালের জুন মাসে ঘোষিত হয়েছিলো সিলেট জেলা ছাত্রদলের কমিটি। এরপর পেরিয়ে গেছে দুই বছর। দুই বছর সম্প্রতি নিজেদের আওতাধিন ৩৩ টি ইউনিট কমিটি অনুমোদন দেয় সিলেট জেলা ছাত্রদল। গত গত ৯ জুন সিলেট জেলা ছাত্রদল ১২ উপজেলা, ৫টি পৌরসভা ও ১৭টি কলেজসহ মোট ৩২টি ইউনিটের আহ্বায়ক কমিটির অনুমোদন দেয়। এরপরদিন ঘোষণা করা হয় জকিগঞ্জ উপজেলা ছাত্রদলের কমিটি।

কমিটির তালিকা প্রকাশের পর থেকেই বিভিন্ন উপজেলায় বিক্ষোভে নেমেছেন পদবঞ্চিতরা। কমিটি প্রত্যাখান করে অনেক এলাকায় ঝাড়ু মিছিলও করার হয়েছে। ঘোষিত কমিটি বাতিলের দাবিতে সময়সীমাও বেধে দিয়েছেন কয়েকটি এলাকার পদবঞ্চিতরা।

১১ সেপ্টেম্বর নবগঠিত সিলেট সদর উপজেলা ছাত্রদলের কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে পদবঞ্চিতরা। নবগঠিক কমিটিকে পকেট কমিটি আখ্যা দিয়ে তা বাতিলেরও দাবি জানান বিক্ষোভকারীরা। জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলার কমিটি নিয়েও পদবঞ্চিতরা আন্দোলনে মেনেছেন। ঘোষিত কমিটির বিরুদ্ধে ঝাড়ু মিছিলও হয়েছে এসব উপজেলায়। গোলাপগঞ্জ উপজেলা পৌর ও ঢাকা দক্ষিন ডিগ্রি কলেজ কমিটি নিয়ে সাংবাদিক সম্মেলন করেন পদবঞ্চিত ছাত্রদল নেতারা। জকিগঞ্জ এবং কানাইঘাটের উপজেলা, পৌর এবং কলেজ মিলিয়ে ৮ টি ইউনিট কমিটি নিয়ে প্রতিদিনই বিক্ষোভ করছেন পদবঞ্চিতরা। ঝাড়ু মিছিল-জুতা মিছিল হচ্ছে প্রতিদিনই।

আরও সংবাদ

Close