শীর্ষ খবর

সিলেট সিটিতে গণটিকা : কারা, কোথায়, কিভাবে পাবেন? কি কি লাগবে?

আগামীকাল শনিবার (০৭ আগস্ট) থেকে সারা দেশের মতো সিলেট সিটি কর্পোরেশন এলাকায় শুরু হচ্ছে করোনাভাইরাসের গণটিকা প্রদান কার্যক্রম। ওই দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের ৮১ কেন্দ্রে গণটিকা প্রদান করা হবে। প্রতিটি ওয়ার্ডে ৩টি কেন্দ্রে এ টিকা প্রদান করা হবে।

প্রতি কেন্দ্রে ৩০০ জন করে প্রতি ওয়ার্ডে ৯০০ জনকে একদিনে দেয়া হবে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ। সব মিলিয়ে পুরো সিটি এলাকায় একদিনে টিকা নেবেন ২৪ হাজার ৩শ জন মানুষ।

করোনার সংক্রমণ রোধে ইউনিয়ন পর্যায়ে ভ্যাকসিন প্রদান কার্যক্রমে ১৮ বছর বয়েসিরা এখনই সুযোগ পাচ্ছেন না। চলমান বয়সসীমা অনুযায়ী ২৫ বা তদূর্ধ্বদের ভ্যাকসিনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়ে সরকার। এনিয়ে মাঠ পর্যায়ের প্রশাসনে ইতোমধ্যেই নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র বয়সসীমা সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করেছে। বয়সসীমা এবং ভ্যাকসিনেসন ক্যাম্পেইন বাস্তবায়ন বিষয়ক পরিবর্তিত নির্দেশনা শুক্রবার গণমাধ্যমে জানানোর কথা রয়েছে।

পরিবর্তিত নির্দেশনা অনুযায়ী, ভ্যাকসিনেসন ক্যাম্পেইনের উদ্দিষ্ট জনগোষ্ঠী হবে ২৫ বছর বা তদূর্ধ্ব নাগরিক। ৭ আগস্টের ক্যাম্পেইন শুরুর প্রথম দুই ঘণ্টায় অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ বয়স্ক জনগোষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধীদের ভ্যাকসিন প্রদান করা হবে।

সিলেট সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুর রহমান জানান, ৭ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত ছয়দিনে সিলেট সিটি এলাকার ৯৭ হাজার ২০০ মানুষকে টিকার আওতায় আনা যাবে। এ গণটিকা কার্যক্রম বাস্তবায়নের সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, সিলেট সিটি এলাকায় বর্তমানে দুই কেন্দ্রে টিকা দেওয়া হয়। এ দুই কেন্দ্র ছাড়াও সিটির প্রতিটি ওয়ার্ডে তিনটি করে কেন্দ্রে গণটিকা দেওয়া হবে। প্রতি কেন্দ্রে দুইজন স্বাস্থ্যকর্মী ও তিনজন করে স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যারা টিকাদানের জন্য রেজিস্ট্রেশন করেননি, তারা ভোটার আইডি কার্ডের ফটোকপি নিয়ে গেলে টিকা দিতে পারবেন।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানান, সিলেটের ১২ উপজেলার সবকটি ইউনিয়নে একটি করে গণটিকা কেন্দ্র করা হয়েছে। এসব কেন্দ্রে এনআইডি কার্ড নিয়ে গেলে রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়া হবে। সকল এলাকায় নাগরিককে টিকাগ্রহণে উদ্বুদ্ধ করতে প্রচারণা অব্যাহত রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গণটিকা কারা পাবেন : আগামীকাল শনিবার (০৭ আগস্ট) সিলেট সিটি কর্পোরেশনের ২৭ ওয়ার্ডের ৮১ টি কেন্দ্রে একযোগে টিকা প্রদান করা হবে। ওই দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে টিকাদান। প্রতিটি টিকা কেন্দ্রে ৩০০ জনকে টিকা দেয়া হবে। টিকা প্রদানের ক্ষেত্রে বয়স্কদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানা গেছে।

কিভাবে পাবেন : যারা অনলাইনে রেজিস্ট্রেশন করেননি তারা তাদের নিকটস্থ টিকা কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নেবেন। আর যারা অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন তারাও পর্যায়ক্রমে টিকা পাবেন।

কি কি লাগবে : যারা অনলাইনে রেজিস্ট্রেশন করেননি তারা শুধুমাত্র আইডি কার্ডের ২টি ফটোকপি ও মোবাইল নাম্বারসহ টিকা কেন্দ্রে উপস্থিত হবেন।

সিলেটের টিকা কেন্দ্রের তালিকা পেতে এখানে ক্লিক করুন>>>

সিলেট সিটি কর্পোরেশন ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ বলেন, আগামীকাল শনিবার তার ওয়ার্ডের ৩টি টিকা কেন্দ্রে টিকা দান করা হবে। প্রতিটি কেন্দ্রে ৩০০ জনকে টিকা দেয়া হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল সকাল ৯টা থেকে শুরু হবে টিকা দান। তিনি জানান, টিকাদানে বয়স্কদের অগ্রাধিকার দেয়া হবে।

আরও সংবাদ

Close