জাতীয়শীর্ষ খবর

আফগানিস্তানের অভ্যন্তরীন সমস্যায় মার্কিন সেনাদের ‘উপস্থিতি চান না’ বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন আফগানিস্তানের অভ্যন্তরীন সমস্যায় মার্কিনদের উপস্থিতি তিনি পছন্দ করছেননা। তিনি চান না কোনো দেশের গৃহযুদ্ধে মার্কিন সেনা সদস্যদের উপস্থিতি থাকুক।

গেল ১১ আগস্ট বলেছিলেন, তালেবান অভিযানের ঝুঁকিতে থাকা অবস্থায় আফগানিস্তান থেকে সেনাবাহিনীর সদস্যদের প্রত্যাহারের সিদ্ধান্তে তার কোনো আফসোস নেই। যদিও শনিবার কিছুটা ঘুরিয়ে সেই কথারই পুনরাবৃত্তি করেছেন তিনি।

এদিন বিবৃতির মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, কোনো দেশের গৃহযুদ্ধে মার্কিন সেনা সদস্যদের উপস্থিতি তার কাছে গ্রহণযোগ্য নয়।

পাশাপাশি তালেবান কবলিত আফগানিস্তানে বসবাসরত মার্কিন নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে দেশটিতে পাঁচ হাজার সৈন্য পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি।

শনিবারের বিবৃতিতে জো বাইডেন বলেছিলেন, যদি আফগান সেনাবাহিনী নিজের দেশের দখল নিজেদের হাতের রাখতে না পারে বা ইচ্ছুক না হয়; সেক্ষেত্রে আরও এক, পাঁচ বা যত বছরই আফগানিস্তানে মার্কিন সেনাদের উপস্থিতি থাকুক- সমস্যার প্রকৃত কোনো সমাধান হবে না।

তিনি আরও বলেন, আর একটি কথা হলো- কোনো দেশের গৃহযুদ্ধের মধ্যে মার্কিন সেনা সদস্যদের উপস্থিতি আমি চাই না। এটি একদমই গ্রহণযোগ্য নয় আমার কাছে।

এদিকে, আফগান তালেবান সদস্যদের থেকে নিজেদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে দেশটিতে ৫ হাজার সেনা সদস্য পাঠানো হবে বলে শনিবারের বিবৃতিতে জানিয়েছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এ সম্পর্কে বলেন, আমাদের কূটনৈতিক, সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী আফগানিস্তানে বসবাসরত মার্কিন নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে ৫ হাজার সৈন্য সেখানে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, এই পাঁচ হাজার সৈন্যের মধ্যে চার হাজার ইতোমধ্যে আফগানিস্তানে পৌঁছে গেছেন। আর বাকি এক হাজার সৈন্যকেও দ্রুত পাঠানো হবে।

আরও সংবাদ

Close