শীর্ষ খবর

দেশে উৎপাদন শুরু হচ্ছে সিনোফার্মের টিকা

দেশে চীনের সিনোফার্মের টিকা উৎপাদন করতে সিনোফার্ম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

আজ সোমবার বিকেলে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান এন্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে এ চুক্তি সই হয়।

যৌথ ভ্যাকসিন উৎপাদনের ত্রিপক্ষীয় এ চুক্তিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত লি জিমিং ও ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির সই করেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ চুক্তি সইয়ের মাধ্যমে আমি মনে করি দেশে খুব তাড়াতাড়ি ভ্যাকসিন তৈরি করা সম্ভব হবে। ইনসেপ্টার অলরেডি স্থাপনা আছে। আরও কিছু অ্যাডজাস্টমেন্ট লাগতে পারে। তবে, তারা আশ্বস্ত করেছেন যে ভ্যাকসিন খুব তাড়াতাড়ি বাংলাদেশে তৈরি হবে এবং তারা দিতে পারবে।’

‘এখন বাল্কে চীন থেকে ভ্যাকসিন নিয়ে আসা হবে। এখানে ফিনিশ করা হবে। পরে একটা বিশেষ চুক্তির মাধ্যমে বা নেগোশিয়েশনের মাধ্যমে বাংলাদেশ সরকার নিয়ে নিবে ইনসেপ্টার কাছ থেকে। এটাই এই চুক্তির সারমর্ম,’ যোগ করেন তিনি।

চুক্তি অনুযায়ী, ইনসেপ্টা তাদের প্ল্যান্টে প্রতি মাসে সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা উৎপাদন করবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম চুক্তি সই অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বলেন, ‘বাংলাদেশ সরকার এখান থেকে উৎপাদিত প্রয়োজনীয় ভ্যাকসিন কম মূল্যে কিনতে পারবে।’

এ সময় বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া।

এ ছাড়াও, এ চুক্তি সই অনুষ্ঠানে বেইজিং থেকে অনলাইনে চীনের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের এশিয়ান অ্যাফেয়ার্স বিভাগের উপমহাপরিচালক চেন সং, সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিংযান ও সিনোফার্মের চিফ ইঞ্জিনিয়ার ফু কুয়াং বক্তব্য দেন।

আরও সংবাদ

Close