আজকের সিলেট

কদমতলীতে সিরিজ বোমা হামলায় আমৃত্যু কারাদণ্ড

সিলেটের কদমতলীর কেন্দ্রীয় বাস টার্মিনালে সিরিজ বোমা হামলার মামলায় জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা মাওলানা আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রোববার দুপুরে সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোমিনুন্নেসা এ রায় দেন।

২০১৪ সালের ২৭ মে সিলেটের কদমতলী বাস টার্মিনাল এলাকায় বোমা হামলার ঘটনায় দায়েরকৃত বিশেষ ক্ষমতা আইনের মামলার চার্জগঠন হয়।

আদালত ও সংশ্লিষ্ট থানা সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমরি উগ্রবাদীরা সারাদেশের মতো সিলেটে ১৩টি, সুনামগঞ্জে পাঁচটি, হবিগঞ্জে পাঁচটি ও মৌলভীবাজারে পাঁচটিসহ মোট ২৯টি জায়গায় বোমা বিস্ফোরণ করে। এ দিন বোমা বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সিলেটের আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়সহ গুরুত্বপূর্ণ এলাকা।

ওই দিন সকাল ১১টা ১৫ মিনিটে সিলেট নগরীর আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়ের সিঁড়ির নিচ, শাহী ঈদগাহ, নয়াসড়ক, কদমতলী বাস টার্মিনাল, লামাবাজারের একটি নার্সারিসহ ১৩টি এলাকায় একসাথে একই সময়ে বোমার বিস্ফোরণ হয়।

পরে এসব জায়গায় আতঙ্ক ছড়িয়ে পড়লেও ওই দিনের বোমা হামলায় সিলেটে কেউ মারা যাননি। তবে এ বোমা হামলায় সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক বিপ্লব গোস্বামী ও তার গাড়িচালক, বিচারপ্রার্থী জনগণ, নার্সারি মালিক, পথচারীসহ ১৫ জন আহত হন।

পরে প্রতিটি বোমা হামলার ঘটনায় বিশেষ ক্ষমতায় বিস্ফোরক আইনে পৃথক পৃথক মামলা দায়ের করে পুলিশ। সিলেট বিভাগের চার জেলায় দায়ের করা হয় ২৯টি মামলা। এর মধ্যে বেশিরভাগ মামলারই বিচার কাজ শেষ হয়নি। অধিকাংশ মামলায় বর্তমানে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। কিছু মামলা আদালতে এখনো বিচারাধীন রয়েছে। তাছাড়া সুনামগঞ্জের একটি মামলায় দু’জন উগ্রবাদীর ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়।

আরও সংবাদ

Close