আজকের সিলেট

লাইনে লিক খুঁজতে অত্যাধুনিক মোবাইল কার চালু করলো জালালাবাদ গ্যাস

জালালাবাদ গ্যাসের আওতাধীন এলাকায় গ্যাস সঞ্চালন ও বিতরণ পাইপলাইনে মোবাইল কারের মাধ্যমে গ্যাস লিক ডিটেকশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

রোববার (২৯ আগস্ট) বিকেল ৩টায় মেন্দিবাগস্থ সিলেট গ্যাস ভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি জেজিটিডিএসএল এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ মোল্লাহ্।

এসময় তিনি বলেন, ভ্রাম্যমান এই লিক সনাক্তকরণ কাজের মাধ্যমে দেশের মূল্যবান প্রাকৃতিক সম্পদ গ্যাসের অপচয় রোধ, গ্যাস লিক জনিত দূর্ঘটনা হ্রাস এবং জান মালের নিরাপত্তায় সহায়ক ভূমিকা পালন করবে। জালালাবাদ গ্যাসকে একটি মডেল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, আমাদের দেশে চাহিদা অনুযায়ী গ্যাসের মওজুদ অপ্রতুলভাবে কম আছে। যে কারনে আমাদের বিদেশ থেকে আমদানী করা হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে গ্যাসের লাইন লিকেজ থাকার কারনে বড় বড় দূর্ঘটনা ঘটছে। এ ধরনের দূর্ঘটনা রোধ করার জন্য এই অত্যাধুনিক মোবাইল কারের মাধ্যমে গ্যাস লিক ডিটেকশন এর মাধ্যমে দূর্ঘটনা রোধ করা সম্ভব হবে। জালালাবাদ গ্যাস লাইনের ডানে-বামে একশ মিটার দূরত্বের মধ্যে কোন ধরনের সমস্যা থাকলে তা চিহ্নিত করবে মোবাইল কারটি। বিশ্বের সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জালালাবাদ গ্যাসের অন্তর্ভূক্ত এলাকায় সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের লিক সনাক্তকরণ কাজটি সম্পন্ন করা হবে। যার ফলে দেশের এই মূল্যবান সম্পদ অপচয় রোধ করা সম্ভব হবে।

মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী এবিএম শরীফের পরিচালনায় বক্তব্য রাখেন, জিকম ইকুপমেন্ট প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ চৌধুরী, জেজিটিডিএসএলের মহাব্যবস্থাপক (পরিকল্পনা) প্রকৌশলী জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও সংবাদ

Close