শীর্ষ খবর

রাজ্যে রাজ্যে বিক্ষোভ : আটক শতাধিক, ইন্টারনেট বন্ধ দিল্লীতে

নাগরিকত্বের বিতর্কিত আইনকে ঠেকাতে দেশটির প্রধান প্রধান কয়েকটি শহরে বিক্ষোভ চলছে। বিভিন্ন জায়গা থেকে কমপক্ষে একশ জনকে আটক করা হয়েছে বলে ব্রিটিশ সংবাদ মাধ্যম দি ইনডিপেনডেন্ট জানিয়েছে।

ব্যাপকমাত্রার আন্দোলন ঠেকাতে কর্তৃপক্ষ আশা করেছিল যে সমবেত হওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দিলে পরিস্থিতি শান্ত হয়ে ওঠবে। তবে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দেখা যাচ্ছে উল্টোচিত্র। ভারতের নতুন নাগরিকত্ব আইন নিয়ে শুরু হয় এ আন্দোলন। এর বিরোধিরা বলছেন, ওটা নষ্ট করে দেবে ভারতীয় নিরপেক্ষতার ভিত্তি।

আন্দোলনকারীদের অনেকেই দাবি করে বলছেন, ভারতকে একটি হিন্দু জাতীয়তাবাদী মোড়কে ছেঁয়ে ফেলতেই নরেন্দ্র মোদি সরকারের এই আইন পাসের ঘটনা।

আটক হওয়াদের মধ্যে রয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। তাকে দক্ষিণের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু থেকে আটক করা হয়। মোবাইল ফোনে যোগাযোগ করা হলে গুহ তখন বাস থেকে বলেছেন, তিনি অন্যান্য আটক হওয়াদের সঙ্গে রয়েছেন। তবে তিনি জানেন না তাদেরকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, দি ইনডিপেনডেন্ট জানায়।

স্বরাজ ইন্ডিয়া পার্টির প্রধান যোগেন্দ্র যাদব নয়া দিল্লী থেকে আটক হয়েছেন। বিক্ষোভকারীরা জানায়, দিল্লীর রেডফোর্টের দিকে অগ্রসরমান এক বিক্ষোভ থেকে তাঁকে আটক করা হয়েছে।

ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়েছে নয়া দিল্লীর বেশ কিছু এলাকয়। আন্দোলন ছড়ানো ঠেকাতে এই সেবা কাশ্মীরেও বন্ধ করে দেয়া হয়েছিল। তবে দেশটির রাজধানীতে এমন ঘটনা ছিল একেবারেই বিরল। সরকারের নির্দেশে নয়াদিল্লীর ওই এলাকায় টেলিকম সেবা বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির বৃহৎ দুটি কম্পানি।

আরও সংবাদ

Close