আজকের সিলেট

আগামী সপ্তাহে ওসমানীতে শুরু হবে করোনা পরীক্ষা

অবশেষে সিলেটে এসেছে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার যন্ত্রপাতি। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনসহ আনুসাঙ্গিক যন্ত্রপাতি এসে পৌঁছেছে। কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি ডিপার্টমেন্টের লাইব্রেরি কক্ষে এ সকল যন্ত্রপাতি স্থাপনের জন্য ল্যাব তৈরির কাজ চলছে।

সোমবার (৩০ মার্চ) সকালে এসব যন্ত্রপাতি হাসপাতালে এসে পৌঁছে। এর ফলে আগামী সপ্তাহ থেকে সিলেটে করোনাভাইরাস পরীক্ষা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশে করোনাভাইরাস সংক্রমণের পর থেকেই টেস্ট কিটের অপ্রতুলতার বিষয়টি আলোচনায় ওঠে আসে। জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছিল। গত বুধবার থেকে ঢাকায় আরও একাধিক প্রতিষ্ঠান ও ঢাকার বাইরের ৭ জেলায় পিসিআরের মাধ্যমে করোনা পরীক্ষা শুরু হয়। তবে সে তালিকায় ছিলো না সিলেট।

প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেটকে করোনাভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবু সিলেটে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ না থাকায় ক্ষোভ দেখা দিয়েছিলো। সিলেটে পিসিআর থাকলেও ল্যাব এবং প্রয়োজনীয় লোকবল না থাকায় এখানে করোনাভাইরাস পরীক্ষা করা যাচ্ছে না বলে জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।

এ অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার জন্য বিশেষায়িত ল্যাব স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

আরও সংবাদ

Close