আন্তর্জাতিকশীর্ষ খবর

ডলারের জন্য বড় ধাক্কা : ইউয়ানে তেল বিক্রি করবে সৌদি

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীনে তেল বিক্রির চালানের আংশিক মূল্য ইউয়ানে নির্ধারণ করার বিষয়ে আলোচনা করছে সৌদি আরব। এ সংক্রান্ত চুক্তি নিয়ে বেইজিংয়ের সঙ্গে গত ৬ বছর ধরে আলোচনা চললেও চলতি বছর গতি বাড়িয়েছে রিয়াদ। এমন উদ্যোগে বিশ্ববাজারে পেট্রোলিয়াম বিক্রির ক্ষেত্রে ডলারের একক আধিপত্য কমতে পারে।

বিশ্বের শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের রপ্তানি তেলের এক-চতুর্থাংশের বেশি কিনে থাকে চীন। রিয়াদের তেল বিক্রি প্রতিষ্ঠান আরামকো ‘পেট্রোইউয়ান’ নাম দিয়ে মূল্য নির্ধারণের মডেল যুক্ত করার বিষয়টি বিবেচনা করছে। বিশাল এই তেলের বাজারে ডলারের বদলে ইউয়ান প্রবেশ করলে মার্কিন মুদ্রার বিপরীতে চীনা মুদ্রার মান বেড়ে যাবে।

খবরে বলা হয়, দিনে প্রায় ৬ দশমিক ২ মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি করে থাকে সৌদি আরব। তার কিছু অংশ ডলার বাদ দিয়ে ইউয়ানে বিক্রি করা হলেও সেটি দেশটির জন্য বড় সিদ্ধান্ত হবে। ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তির পর কেবল ডলারে তেল বিক্রি করে আসছে সৌদি। তাছাড়া সারা বিশ্বের প্রায় ৮০ শতাংশ তেলের লেনদেন হয় ডলারে।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরবকে রক্ষায় মার্কিন নিরাপত্তার প্রতিশ্রুতি ক্রমশ হ্রাস পাচ্ছে বলে মনে করা হয়। তাতে অসন্তুষ্ট সৌদি শাসকরা ইউক্রেন সংকটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা পর্যন্ত বলছেন না বলে খবর বেরিয়েছে।

আরও সংবাদ

Close