আন্তর্জাতিক

করোনা টেস্টে চুরি হতে পারে ডিএনএ

গত সপ্তাহে রাশিয়া সফরে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু নিয়ম থাকলেও প্রেসিডেন্ট ম্যাক্রোঁ করোনার পরীক্ষা করাননি। রাশিয়া জানিয়েছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পরীক্ষা করাতে অস্বীকার করেছিলেন। যদিও এই পরীক্ষাকে অগ্রহণযোগ্য বলেছে ফ্রান্স।

ফ্রান্স জানিয়েছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁর যে কর্মসূচি ছিল তার মধ্যে এই বিষয়টি ছিল না। তবে জানা গেছে, ম্যাক্রোঁর করোনা ভাইরাসের পরীক্ষা না করানোর পেছনে একটা কারণ ছিল। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আশঙ্কা করেছিলেন যে, রাশিয়া পিসিআর পরীক্ষার মাধ্যমে তার ডিএনএ চুরি করতে পারে। পুতিন এবং ম্যাক্রোঁ দূরত্ব বজায় রেখে বৈঠক করেছিলেন। তাদের মধ্যে অন্তত চার মিটার দূরত্ব ছিল।

দূরে বসে প্রেসিডেন্ট পুতিন কোনো কূটনীতিক বার্তা দিতে চেয়েছিলেন বলে বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন। জানা গেছে, রাশিয়া প্রস্তাব দিয়েছিল, ম্যাক্রোঁকে হয় করোনার পরীক্ষা করাতে হবে, না হয় পুতিনের কাছ থেকে দূরে বসতে হবে। ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দূরে বসতেই ইচ্ছা প্রকাশ করেছিলেন। এমনকি দুই প্রেসিডেন্ট হাতও মেলাননি।

আরও সংবাদ

Close