আন্তর্জাতিকশীর্ষ খবর

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু : আতংকে বাংলাদেশীরা

কয়েকদিনের উত্তেজনা ও যুদ্ধের দামামার মধ্যে ইউক্রেনে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। হামলার এই তথ্য নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে বলে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের অনেক অবকাঠামো এবং সীমান্তরক্ষীদের ওপর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

এদিকে ইউক্রেনে হামলার তথ্য নিশ্চিত করেছে রাশিয়া। তবে ইউক্রেনের শহরগুলোতে হামলার কথা অস্বীকার করেছে দেশটি। মস্কোর দাবি, ইউক্রেনের সামরিক অবকাঠামো ও স্থাপনাগুলোকেই লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রুশ বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে, কোনো ইউক্রেনীয় শহরে হামলা চালানো হচ্ছে না। নির্ভুলভাবে আক্রমণ করতে সক্ষম অত্যাধুনিক সব অস্ত্র দিয়ে ইউক্রেনের সামরিক অবকাঠামো, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং বিমান বাহিনীকে লক্ষ্য করে হামলা করা হচ্ছ।

এদিকে যুদ্ধের এই ডামাডোলে আর সবার মতো উৎকণ্ঠায় দিন পার করছেন ইউক্রেন প্রবাসী বাংলাদেশিরা। ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি ভিডিওবার্তা পাঠিয়েছেন সেখানকার খারকভ শহরে বসবাসরত এক বাংলাদেশি। সেই ভিডিওটি যুগান্তরের হাতে এসেছে। ভিডিওবার্তায় ওই প্রবাসী বাংলাদেশি সেখানে পূর্ব ইউক্রেনে বসবাসরত সব বাংলাদেশিকে পশ্চিম ইউক্রেনে দ্রুত সরে যেতে অনুরোধ করেছেন।

তিনি বলেন, ‘এখন ২৪ ফেব্রুয়ারি ২০২২ সাল। আমি ইউক্রেনের খারকভ শহর থেকে বলছি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যে সংকট চলছিল তা এখন আরও সিরিয়াস অবস্থায় দাঁড়িয়েছে। আজ ভোর ৫টা থেকে ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে বিভিন্ন জায়গায় যুদ্ধ শুরু হয়ে গেছে। আমার বিনীত অনুরোধ খারকভ এলাকায় সেসব বাসিন্দা রয়েছেন, তারা সাবধানে থাকবেন, শিক্ষার্থীরা নিরাপদ স্থানে থাকবেন। সুযোগ পেলে পূর্ব ইউক্রেন থেকে পশ্চিম ইউক্রেনে চলে যাবেন। গতকাল (গত মঙ্গলবার) ইউক্রেনের সময় রাত ১১টায় বাংলাদেশ অ্যাম্বেসির সঙ্গে একটা মিটিং হয়েছে। বাংলাদেশ অ্যাম্বেসি থেকে বলা হয়েছে— সবাই যেন সেফ জোনে চলে যায়। কেউ যেন দেরি না করে। আপনারা যারা খারকভ শহরে আছেন, ওডেসা ও সুমিতে যেসব বাঙালি আছেন তারা যেন দ্রুত পশ্চিম ইউক্রেনে চলে যায়। আমাদের জন্য দোয়া করবেন, আমরা সবাই যেন নিরাপদে ও সুস্থ থাকি সেই কামনা করবেন। আল্লাহ হাফেজ।’

তিনি ছাড়াও ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশিদের অবস্থা নিয়ে তথ্য দিয়েছেন দেশটির রাজধানী কিয়েভের বাসিন্দা প্রবাসী বাংলদেশি মাহবুব আলম।

আরও সংবাদ

Close