সারা বাংলা

কমছে করোনার দাপট : ঢাকা ছাড়া কোথাও মৃত্যু নেই, ৯ জেলায় নেই শনাক্ত

ওমিক্রনের নিম্নমুখী রোগী শনাক্তের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী ও শনাক্তের হার আরও কমেছে। কমেছে মৃত্যুও।

বৃহস্পতিবার (৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার নেমে হয়েছে দুই দশমিক ৯১ শতাংশ। মৃত্যু হয়েছে পাঁচজনের। আর মারা যাওয়া এই পাঁচজনই ঢাকা বিভাগের।

অর্থাৎ, দেশের আট বিভাগের মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে বাকি সাত বিভাগে কারো মৃত্যু হয়নি।

ঢাকা বিভাগে যে পাঁচজনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ঢাকা মহানগরসহ ঢাকা জেলায় মারা গেছেন তিনজন। আর গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলায় মৃত্যু হয়েছে একজন করে। দেশে শুরু থেকেই করোনায় আক্রান্ত এবং মৃত্যু ঢাকা বিভাগে বেশি।

অধিদফতর জানাচ্ছে, এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ২৯ হাজার ৫৮ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ১২ হাজার ৭৫৭ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচ হাজার ৮৫৫ জন, রাজশাহী বিভাগে দুই হাজার ১৩৯ জন, খুলনা বিভাগে তিন হাজার ৭১৩ জন, বরিশাল বিভাগে ৯৭ জন, সিলেট বিভাগে এক হাজার ৩২ জন, রংপুর বিভাগে এক হাজার ৪১৫ জন আর ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ৮৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন রোগী পাওয়া গেছে ৬৫৭ জন, যা আগের দিন ছিল ৭৩২ জন। গত ২৪ ঘণ্টায় দেশের ৯ জেলায় কোনো রোগী পাওয়া যায়নি।

গত বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত যত করোনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে করোনা পজিটিভ হয়েছে ২ দশিমক ৯১ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ।

শনাক্তের এই হার গত ১ জানুয়ারির পর সর্বনিম্ন। সেদিন পরীক্ষা বিবেচনা শনাক্তের হার ছিল ২ দশমিক ৬৮ শতাংশ।

এ নিয়ে টানা ছয় দিন পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকল, যা করোনার তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার প্রমাণ হিসেবে দেখা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী টানা ১৪ দিন তা ৫ শতাংশের নিচে থাকলে করোনার তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া যাবে।

আরও সংবাদ

আরও দেখুন

Close
Close