শীর্ষ খবর

ওটি এত নোংরা কল্পনা করা যায়না : আইসিইউ চালাচ্ছেন ডিপ্লোমাধারী!

সিলেটের মা ও শিশু হাসপাতালকে ৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। রোববার (১৩ ডিসেম্বর) দুপুরে নগরীর সোবহানীঘাটস্থ এ হাসপাতালটিতে অভিযান চালায় র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব) ৯ এর ভ্রাম্যমাণ আদালতের  নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান।

এ সময় অপরিচ্ছন্ন অপারেশন থিয়েটারে, রোগীদের কাছ হতে অতিরিক্ত বিল আদায় ও ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) পরিচালনায় নানা অনিয়মসহ বিভিন্ন অপরাধের দায়ে  ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান বলেন, অত্যান্ত খারাপ অবস্থায় বিদ্যমান সিলেট মা ও শিশু হাসপাতাল। অপারেশন কক্ষ থেকে শুরু করে হাসপাতালের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে নোংরা পরিবেশ দেখা যায়। সেই সাথে অপারেশন কক্ষের চিত্র এতটাই খারাপ তা কল্পনা করা যায় না। গুরুত্বপূর্ণ এই কক্ষের বেড শীট, বালিশ খুবই নোংরা। হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক, পরিচ্ছন্নকর্মীসহ অন্যরা অপরেশনের কক্ষকে নিজেদের ইচ্ছেমত ব্যবহার করতেন। এমন সত্যতা মিলে অভিযানের সময়।

তিনি আরও জানান, অপারেশন কক্ষের দায়িত্বরত ব্যক্তি (ওটি ইনচার্জ) তাদের ব্যক্তিগত জিনিসপত্র রাখার পাশাপাশি ব্যাগ, টিফিন ইত্যাদি রাখতেন। হাসপাতালের যে অটোক্লেব রয়েছে তা খুবই নোংরা। আইসিইউতে বিশেষজ্ঞ কোন ডাক্তার নেই। অভিযানের সময় যাকে পাওয়া গেছে তিনি ডিপ্লোমাধারী।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আখতারুজ্জামান জানান, অভিযানের সময় হাসপাতালটির অপারেশন থিয়েটারে নোংরা কাপড়-চোপড় ও অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। যেগুলো থেকে রোগজীবাণু ছড়াচ্ছে বলে জানান তিনি। এছাড়া রোগীদের কাছ হতে অতিরিক্ত বিল আদায় ও ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) পরিচালনায় নানা অনিয়ম ধরা পরে তার চোখে। এদিকে হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সঠিক সেবা নিশ্চিত করতে নিয়মিত এমন অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

আরও সংবাদ

Close