শীর্ষ খবর

সিলেটের একটিসহ দেশের ৫ বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের কালো তালিকাভুক্ত

সনদ জালিয়াতির অভিযোগে বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও পাঁচ প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে ব্রিটেনের ইউনিভাসিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস। এ তালিকায় সিলেটের এক‌টি বিশ্ব‌বিদ্যালয়সহ কুমিল্লার দু‌টি ও ঢাকার দু‌টি বিশ্ব‌বিদ্যালয় রয়েছে।

গত ৫ এপ্রিল থেকে এ নির্দেশনা কার্যকর করেছে যুক্তরাজ্যের এ ইউনিভার্সিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস। দেশটির ১৬০ বছরের ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস জানিয়েছে বাংলাদেশের পাঁচ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী গ্রহণ করবে না।

কালো তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- দ্যা রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা, দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লা (The University of Comillah), অতিশ দিপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি ও কুমিল্লা ইউনিভাসিটি (Cumilla University)।

ব্রিটিশ কাউন্সিলের অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান এসএ এক্সপ্রেসের প‌রিচালক আনিসুর রহমান বলেন, যুক্তরাজ্যের গোল্ড র‍্যাকিং‌য়ের শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভাসিটি‌ ফর দ্য ক্রিয়েটিভ আর্টস কয়েক দিন আগে আমাদের মেইল করে জানিয়েছে, বাংলাদেশের ৫ বিশ্ববিদ্যালয়ের কোনো ডিগ্রি তারা গ্রহণ করবে না।

ব্রিটেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া নিয়ে সহায়তা করেন এমন পরামর্শকরা বলছেন বাংলাদেশের কিছু কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজীতে শিক্ষাদান করে এমন সনদ দিলেও সেই সনদ গ্রহণ করছে না ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলো।

এর আগে, গত ১৭ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক গণবিজ্ঞপ্তি জারি করে বলেছে ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ও দ্যা ইউনিভার্সিটি অব কুমিল্লার একাডেমিক সনদের আইনগত কোন বৈধতা নেই।

ব্রিটিশ কাউন্সিলের অনু‌মোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান এসএ এক্স‌প্রে‌সের প‌রিচালক আনিসুর রহমান ব‌লেন, য‌ুক্তরা‌জ্যের গোল্ড র‍্যাকিং‌য়ের শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভাসিটি‌ ফর দ্য ক্রি‌য়ে‌টিভ আর্টস ক‌য়েক দিন আগে আমা‌দের মেইল ক‌রে জা‌নি‌য়ে‌ছে, বাংলা‌দে‌শের ৫ বিশ্ব‌বিদ্যাল‌য়ের কোনো ডিগ্রি তারা গ্রহণ কর‌বে না।

অনুসন্ধান ক‌রে তারা জান‌তে পে‌রে‌ছে, পড়া‌শোনা না ক‌রেই এসব বিশ্ব‌বিদ্যালয় থেকে অনেক শিক্ষার্থী সা‌র্টি‌ফি‌কেট গ্রহণ ক‌রে‌ছে। আইইএল‌টিএস থাক‌লেও এসব বিশ্ব‌বিদ্যাল‌য়ে‌র কোন শিক্ষার্থী‌কে তারা অফার লেটার দি‌বে না। ত‌বে চলতি বছ‌রের ৪ এপ্রি‌লের আগে যারা আনক‌ন্ডিশনাল অফার লেটার পে‌য়ে‌ছেন, তা‌দের গ্রহণ কর‌বে ব‌লে বিশ্ব‌বিদ্যালয়‌টি জা‌নি‌য়ে‌ছে।

আনিসুর রহমান আরও জানান, ইউনিভা‌র্সি‌টি‌ ফর দ্য ক্রি‌য়ে‌টিভ আর্টসকে অনেক বিশ্ব‌বিদ্যালয় অনুসরণ ক‌রে। এতে অন্য বিশ্ব‌বিদ্যালয় এমন সিদ্বান্ত নি‌তে পা‌রে।

আরও সংবাদ

Close