প্রবাসশীর্ষ খবর

টাওয়ার হ্যামলেটস নির্বাচনে লুৎফুর রহমানের হ্যাট্রিক

লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত বারা টাওয়ার হ‌্যামলেটসে মেয়র পদে তৃতীয়বারের মতো পুনর্নির্বাচিত হয়েছেন লুৎফুর রহমান। বিশাল ব‌্যবধানে তৃতীয়বারের মতো জয়ী হয়ে ইতিহাস গড়লেন সিলেটে জন্ম নেওয়া লুৎফুর রহমান।

শুক্রবার (৬ মে) লন্ডনের সময় বিকালে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। প্রাপ্ত ফলাফলে দেখা গেছে ৪০৮০৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন লুৎফুর। য‌া মোট প্রদত্ত ভোটের ৫৪ দশমিক ৯ শতাংশ। নিকটতম প্রতিদ্বন্দী লেবার পার্টির জন বিগস পেয়েছেন ৩৩,৪৮৭ ভোট।

১৯৬৫ সালে সিলেটে জন্ম নেওয়া লুৎফুর রহমান ২০১০ ও ২০১৪ সালে দুবার সরাসরি ভোটে টাওয়ার হ‌্যামলেটস বারার মেয়র নির্বাচিত হন। কিন্তু ২০১৪ সালে দ্বিতীয়বার নির্বাচিত হলেও ২০১৫ সালে আদালতের রায় তাকে ক্ষমতা ছাড়তে হয়। ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য থাকার পর নির্বাচনে দাঁড়িয়ে সমগ্র ব্রিটেনের রাজনীতিতে তাক লাগিয়ে দিয়েছেন এই এথনিক কমিউনিটির মেয়র। যেখানে সমগ্র লন্ডনে একক আদিপত্য লেবার দলের সেখানে এস্পয়ার পার্টির মত নতুন দলের কাছে পরাজিত হলেন দুই বারের লেবার দলীয় মেয়র জন বিগস।

লুৎফুরের এ বিজয় ব্রিটেনে বিশেষ করে বাঙালিপাড়ায় মূলধারার দলগুলোর বাইরে এসে ব্রিটেনের রাজনীতিতে এগিয়ে যাব‌ার পথে নিঃসন্দেহে প্রেরণা বলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটির বর্ষীয়ান লেখক সাংবাদিক ড. রেনু লুৎফা।

তিনি আরও বলেন, পূর্ব লন্ডনে বাংলাদেশি কমিউনিটিকে নিয়ে যারা দীর্ঘদিন ধরে খেলছিল, লুৎফুরের এই বিজয় তাদের প্রতি মোক্ষম জবাব। আর বাংলাদেশি কমিউনিটির স‌ুযোগ-সন্ধানীদের জন‌্য লুৎফুরের এই ভূমিধস বিজয় একটি বড় শিক্ষা।

ইউকে বাংলা প্রেসক্লাব সভাপতি কে এম আবু তাহের চৌধুরী ও সাধারণ সম্পাদক মুনজের আহমদ চৌধুরীসহ বিভিন্ন সংগঠন ও কমিউনিটির নেতৃবৃন্দ সদ‌্য নির্বাচিত মেয়র লুৎফুর রহমানকে অভিনন্দন জানিয়েছেন।

আরও সংবাদ

Close