শীর্ষ খবর

হজ নিবন্ধন শুরু ১৬ মে : চলবে ৩ দিন

আগামী ১৬ মে থেকে ৩ দিনব্যাপী সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধন কার্যক্রম চলবে। চলবে আগামী ১৮ মে পর্যন্ত।

বৃহস্পতিবার (১২ মে) ধর্মবিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সব হজযাত্রী এবং প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এ বছর হজ নিবন্ধনের আওতায় আসবেন। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে এ বছর ২০২০ সালের নিবন্ধিত সব ব্যক্তি আওতায় আসবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজযাত্রী হিসেবে নিবন্ধনের জন্য প্রার্থীর আবশ্যিকভাবে পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে পরবর্তী ছয় মাস থাকতে হবে, অর্থাৎ পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। আর প্রার্থীদের দাখিল করা পাসপোর্ট অনলাইনের মাধ্যমে যাচাই করা হবে।

উল্লেখ্য, বেসরকা‌রি ব‌্যবস্থাপনায় এবার হজযাত্রী‌দের ‌কোরবা‌নি ছাড়া সর্ব‌নিম্ন ৪,৬৩,৭৪৪ টাকা দি‌তে হ‌বে। এ বছর হজ কর‌তে হ‌লে হজযাত্রী‌দের ১৮ মের ম‌ধ্যেই প‌্যা‌কে‌জের টাকা এ‌জে‌ন্সির স্ব স্ব ব‌্যং‌কে জমা দি‌তে হ‌বে। অথবা নগ‌দে দি‌লে এ‌ক্ষে‌ত্রে এ‌জে‌ন্সির কাছ থে‌কে মা‌নি রি‌সিট সংগ্রহ কর‌তে হ‌বে। এবারের বেসরকা‌রি প‌্যা‌কেজ গত ২০১৯ এর হজ প‌্যা‌কেজ ও ২০২০ এ প্রস্তা‌বিত বেসরকা‌রি হজ প‌্যা‌কে‌জের চে‌য়ে বে‌শি। সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। প্যাকেজ-১ এর ক্ষেত্রে খরচ বেড়েছে এক লাখ ২ হাজার ৩৪০ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ১ লাখ ২ হাজার ১৫০ টাকা।

আরও সংবাদ

Close