আজকের সিলেট

জকিগঞ্জে ইউপি চেয়ারম্যান মোস্তাকের নেতৃত্বে সুরমা থেকে চলছে বালু উত্তোলন

সিলেটের জকিগঞ্জে সুরমা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার অভিযোগ উঠেছে  বারহাল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরীর বিরুদ্ধে। এ ব্যাপারে সিলেটের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

গত বুধবার এই অভিযোগ করেন তাজুল ইসলাম স্বপন, আজিজুর রহমান ও শাহিন আহমদসহ ২২ জন।

অভিযোগে তারা উল্লেখ করেছেন, সুরমা নদীর অব্যাহত ভাঙনে পার্শ্ববর্তী চক ও উত্তর খিলোগ্রামের বেশিরভাগ বাড়িঘর ও ফসলি জমি ইতোমধ্যে বিলীন হয়ে গেছে। ভাঙনের মুখে রয়েছে শাহগলী বাজারসহ আরও অনেক জনবসতি। নদীর তীর রক্ষায় পানি উন্নয়ন বোর্ড কোটি কোটি টাকা ব্যয়ে যেখানে ব্লক স্থাপন করে ভাঙন প্রতিরোধের চেষ্টা করছে, সেখানে বিভিন্ন অজুহাত দেখিয়ে বারহাল ইউনিয়নের চেয়ারম্যান নদীতে ড্রেজার মেশিন বসিয়ে লক্ষ লক্ষ টাকার বালু উত্তোলন করে তা বিক্রির পাঁয়তারা করছেন। ফলে মারাত্মক ভাঙনের মুখে পড়বে নদী তীরবর্তী বেশ কয়েকটি বাড়িঘর ও ফসলি জমি। আগামী বর্ষা মৌসুমে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে বলে তারা আশঙ্কা করছেন। স্থানীয় কৃষকদের অসত্য তথ্য দিয়ে প্রভাব খাটিয়ে একদিনের নোটিশে তাদের ফসলি জমির কাঁচা-পাকা ধান কাটতে বাধ্য করেছেন বলেও তারা অভিযোগ করেন। অবৈধ বালু উত্তোলন বন্ধ না হলে নদী তীরবর্তী বাড়িঘর, ফসলি জমি ধ্বংস ও পরিবেশ বিপর্যয় দেখা দেওয়ার আশঙ্কা করছেন তারা। অবৈধ বালু উত্তোলন বন্ধের ব্যাপারে সরকারের উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী বলেন, ‘সরকারি কাজের স্বার্থে বালু উত্তোলন করা হচ্ছে। এখানে ব্যক্তিগত কোনো স্বার্থ জড়িত নয়।

আরও সংবাদ

Close